• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে

ওষুধ না খেয়েই ব্লাড প্রশার কমানোর উপায়

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩  

হাই প্রেশারের সমস্যায় অনেকেই আক্রান্ত। দেখা যাচ্ছে যুবকদের মধ্যেও এই রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ছে। এই রোগের লক্ষণগুলো খুব ভালোভাবে মনে রাখবেন। আপনার যদি ঘন ঘন মাথাব্যথা, শ্বাসকষ্ট, নাক থেকে রক্তপাত, চোখ লাল বা ঘাম হয় তবে একবার আপনার রক্তচাপ মেপে দেখুন। আর খান এই খাবারগুলো।
কুমড়ার বীজ: উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণকারী উপাদান কুমড়ার বীজে পাওয়া যায়। এতে রয়েছে আরজিনিন, যা অ্যামিনো অ্যাসিড এবং নাইট্রিক অক্সাইডের সম্ভার। গবেষণা অনুসারে, নাইট্রিক অ্যাসিড স্নায়ু শিথিল করে রক্তচাপ কমায়।

​টমেটো: রক্তচাপ নিয়ন্ত্রণে টমেটোও খাওয়া যেতে পারে। এই সবজির মধ্যে রয়েছে লাইকোপিন, যা রক্ত চলাচল স্বাভাবিক করতে সাহায্য করে। এই সবজি হৃদরোগের ঝুঁকি এড়াতেও সাহায্য করে।

​ডাল খান: গবেষণা অনুসারে রোজের ডায়েটে ডাল না থাকলে বিপির সমস্য়া হওয়ার আশঙ্কা বাড়ে। তাই আপনাকে অবশ্যই প্রতিদিন পাতে ডাল রাখতে হবে।

​গাজর খান: হেঁসেলে গাজর থাকলেই আর চিন্তা নেই! কেন? এই সবজি খেলে রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। আসলে গাজরে যে ফেনোলিক যৌগ থাকে, তা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।