• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

‘সমুদ্রের দূত’ উঠে এলো ডাঙায়, জাপানে সুনামি আতঙ্ক

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২০  

জাপানের তোমায়া এলাকায় ফের উঠে এল বিরল প্রজাতির ওরফিশ। জাপানি ভাষায় যার নাম ‘রিউগু নো সুকাই’। যাকে জাপানের মানুষ মনে করেন, সমুদ্রে ভগবানের দূত। এই মাছ সমুদ্রের তলদেশ থেকে বয়ে আনে ধ্বংসের বার্তা। এমনই মনে করে জাপানিরা। আর তার কারণ, বিধ্বংসী সুনামির আগে সেবার ওই মাছ সমুদ্র থেকে ডাঙায় উঠে এসেছিল। এবারও সমুদ্র থেকে উঠে এসেছে ওরফিশ মাছ। ফলে ফের সুনামি আতঙ্ক ছড়াচ্ছে জাপানে। 

জাপানের তোয়ামা এলাকায় মাছটি ধরা পড়েছে। ওরফিশ সাধারণত বিরল প্রজাতির মাছ। জানা গেছে, এই মৌসুমে ছয়টি ওরফিশ ধরা পড়েছে। আর সেই জন্য বেশ আতঙ্কে রয়েছেন উপকূলবর্তী মানুষ। 

যদিও বিজ্ঞানীরা ওরফিশের সঙ্গে সুনামির সম্ভাবনার যুক্তি উড়িয়ে দিয়েছেন। কিন্তু জাপানের মানুষের একাংশ বিশ্বাস করে, ওরফিশ সমুদ্র থেকে উঠে আসে কোনো অশনী সংকেত সঙ্গে নিয়ে। 

 

গতবারও ওরফিশ উঠে আসার কিছুদিনের মধ্যেই সুনামি হয়েছিল। ইন্দোনেশিয়া, জাপানের বিস্তর ক্ষতি হয়েছিল সেই ভয়ঙ্কর সুনামিতে।

রিউগু নো সুকাই নিয়ে জাপানিদের মধ্যে আতঙ্ক শুরু হয়েছিল ২০১১ সালে। সেবারও জাপানের উপকূল অঞ্চলে এক ডজন ওরফিশ দেখা গিয়েছিল। তারপরই ভয়ঙ্কর সুনামি হয়। এবারও তাই ওরফিশ দেখে ভয়ে আঁতকে উঠছেন জাপানিরা।