• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখবেন যেভাবে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৪ মে ২০২৪  

অসহ্য এই গরমে সবারই নাজেহাল অবস্থা। গরস সহ্য করতে না পেরে অনেকেই এখন কিনছেন এয়ার কন্ডিশনার বা এয়ার কুলার। তবে এই গরমেও বহু মানুষের বাড়িতেই এসি নেই। তারা কী করবেন? বাড়িতে এসি না লাগিয়েও কীভাবে মিলবে এসির মতো আরাম? এর আছে কিছু সহজ কৌশল। চলুন জেনে নেওয়া যাক-

এক্সজস্ট ফ্যান চালিয়ে রাখুন

সিলিং ফ্যান তো চালানই। বাড়িতে যদি এক্সজস্ট ফ্যান থাকে সেটাও চালিয়ে দিন। ভেতরের ঘর থেকে অতিরিক্ত তাপ ও আর্দ্রতা দূর হয়ে যাবে। রান্নাঘরের জিনিসগুলো বেশি উত্তপ্ত হয়। তাই রান্নাঘরে এক্সজস্ট ফ্যান চালিয়ে রাখুন।

ভারি পর্দা লাগান

এ সময় জানলায় এমন পর্দা লাগান, যা সূর্যের আলো আটকায়। হালকা রঙের সুতির পর্দা ব্যবহার করতে পারেন। তার ফলে অনেকটা তাপ কমে যাবে। মনে করে যখন যেদিক থেকে রোদ আসে, সেদিকে পর্দা দিয়ে রাখুন।

রাতে জানালা খুলে রাখুন

শীতল বাতাসের জন্য রাতে ও ভোরের দিকে জানালা খুলে রাখুন। বাড়িতে বন্ধ দরজা খুলেই একাধিক জানালা ও দরজা খুলে দিন। তাতে ঘরে বাতাস চলাচল করতে পারবে।

ইনডোর প্লান্ট লাগান

ঘরে ইনডোর প্লান্ট লাগান। গাছপালা ঘরকে ঠান্ডা করতে সাহায্য করে। গাছপালা আশেপাশের বাতাসকে শীতল করতে সাহায্য করে। বাতাস বিশুদ্ধ করতে সাহায্য করে।

টেবিল ফ্যানের সামনে বরফ পানি রাখুন

টেবিল ফ্যানের সামণে বরফ পানি রেখে দিন। তারপর ফ্যান চালিয়ে দিন। গরমের দিনে এই পদ্ধতিতে একটু হলেও তাপ কমায়। এছাড়া মেঝে পানি দিয়ে মুছুন। মাঝে মাঝে ঠান্ডা মেঝেতে বসুন। রাতে বিছানার পরিবর্তে মেঝেতে শোয়ার চেষ্টা করুন।

তাপ উৎপন্ন করে এমন ডিভাইস বন্ধ রাখুন

সব ইলেক্ট্রনিক জিনিসই কোনো না কোনোভাবে তাপ উৎপন্ন করে। সম্ভব হলে এমন যন্ত্রপাতির ব্যবহার এড়াতে চেষ্টা করুন। হেয়ার ড্রায়ার, ওয়াটার হিটার, ডিশ ওয়াশার ও বৈদ্যুতিক আয়রন কম ব্যবহার করতে পারেন।

এলইডি বাল্ব ব্যবহার করুন

ঘরে আলোর ধরনে নজর রাখুন। এলইডি বাল্ব ব্যবহার করুন, যেহেতু এ ধরনের আলো থেকে কম তাপ উৎপন্ন করে। প্রয়োজন না হলে কম আলো জ্বালান।

ঢিলেঢালা পোশাক পরুন

ঘরে ঢিলেঢালা পোশাক পরুন। প্রচুর তরল পান করুন ও যতটা পারেন বাড়ির ভেতরে থাকুন। শান্ত থাকুন, মাথা ঠান্ডা রাখুন।

ক্রস-ভেন্টিলেশনের ব্যবস্থা করুন
এক্ষেত্রে রাতে বাইরে থেকে শীতল বাতাস টেনে আনার জন্য খোলা জানলার কাছে একটি ফ্যান রাখুন। ঘরের মধ্যে বায়ু চলাচল উন্নত করতে একটি সিলিং ফ্যান বা স্ট্যান্ডিং ফ্যান রাখুন জানলার কাছেই।