• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে

বর্ষায় ত্বকের যত্নে আনুন কিছু পরিবর্তন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৯ জুন ২০২১  

গ্রীষ্মের গরমে ভাঁটা পড়ল, প্রকৃতি এখন বর্ষার জলে ভিজছে। তীব্র দাবদাহের পর এসেছে স্বস্তি। প্রকৃতির এই পরিবর্তন স্বস্তি এনে দিলেও ত্বকে দেখা দিচ্ছে নানা সমস্যা। তাইতো বর্ষায় ত্বকের প্রতি অযত্ন মোটেও ঠিক হবে না। তবে এক্ষেত্রে প্রয়োজন সঠিক যত্ন।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, ঋতু পরিবর্তনের সঙ্গে ত্বকের যত্নেও কিছু পরিবর্তন আনা জরুরি। চলুন তবে জেনে নেয়া যাক বর্ষায় ত্বক ভালো রাখতে কী কী নিয়ম মেনে চলবেন-

বেশি করে ফল খান

খাদ্যতালিকায় কেবল সবুজ শাক-সবজি নয়, বেশি করে ফলও রাখতে হবে। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল ত্বকের জন্য খুবই উপকারী।

প্রচুর পানি খান

সুন্দর ত্বক ও স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে চাইলে পর্যাপ্ত পানি পান করতে হবে। পানি শরীর থেকে বিষাক্ত টক্সিন বের করতে সাহায্য করে। বর্ষায় বেশি করে পানি পান করলে ত্বক ভালো থাকে।

প্রতিদিন মুখ ধুতে হবে

বর্ষায় ত্বকের পোরস দূষণ ও ময়লার কারণে বন্ধ হয়ে যায়। ফলে পিম্পল ও ব়্যাশের মতো বিভিন্ন সমস্যা দেখা যায়। তাই ত্বক পরিষ্কার রাখতে দিনে অন্তত দুই থেকে তিন বার মুখ ধোয়া জরুরি।

সবুজ শাক-সবজি খান

কেবল বাইরে থেকে নয়, ভেতর থেকেও ত্বকের যত্ন নেয়া দরকার। অস্বাস্থ্যকর, তৈলাক্ত খাবার ত্বকের ওপর খারাপ প্রভাব ফেলে। ফলে ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা লক্ষ করা যায়। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় বেশি করে সবুজ শাক-সবজি রাখুন, যা আপনার ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল করে তুলবে।

ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন ব্যবহার করুন

বর্ষায় ত্বকে ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। বর্ষাকালেও সূর্যের ক্ষতিকর রশ্মি ত্বকের ক্ষতি করে। তাই ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করতে এবং নরম-কোমল ত্বক পেতে ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না।