• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

বাংলাদেশ মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৬ জুলাই ২০২৩  

শরীয়তপুর প্রতিনিধি: ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই স্লোগানে শরীয়তপুরে   ভেদরগঞ্জে২৪-৩০ জুলাই পর্যন্ত ৭ দিনব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন করা হয়েছে ।

 জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে ভেদরগঞ্জ উপজেলা পরিষদের পুকুরে মাছের পোনা অবমুক্ত করণ,  র‌্যালি, আলোচনাসভা ও পুরস্কার বিতরণ করা হয়।

  ভেদরগঞ্জ উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মোঃ নজরুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন। বিশেষ অতিথি ছিরেন উপজেরা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মান্নান বেপারী, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফাতেমা ইসলাম, বীর মুক্তিযোদ্ধা হাজি আব্দুল মান্নান রাড়ি বক্তব্য রাখেন শ্রেষ্ঠ মৎস্য চাষী মহিষার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাজি অরুন হাওলাদার।

আলোচনা শেষে প্রধানঅতিথি উপজেলা নির্বাহি অফিসার অতিথিদের নিয়ে উপজেলার শ্রেষ্ঠ তিন মৎস্য চাষীর মাঝে ক্রেস্ট,সনদও শুভেচ্ছা উপহার  বিতরণ করেন।

এর পূর্বে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনে থেকে একটি বর্নাঢ্য র‌্যালি বের হয়ে উপজেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন বলেন,

ইতোমধ্যে বাংলাদেশ চাল উৎপাদনে যেমন স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে, তেমনি মাছ উৎপাদনেও রেখেছে সাফল্যের সাক্ষর। তার বাস্তব প্রমাণ পাওয়া যায় সাম্প্রতিককালে প্রকাশিত জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ‘দ্য স্টেট অব ওয়ার্ল্ড ফিশারিজ অ্যান্ড একুয়াকালচার ২০২২’ শীর্ষক প্রতিবেদনে। প্রতি দুই বছর পরপর করা এই প্রতিবেদন বলছে,  নানা প্রতিবন্ধকতা থাকা স্বত্ত্বেও চাষের মাছ উৎপাদনে বাংলাদেশসহ বিশ্বের তিনটি দেশ উদাহরণ সৃষ্টি করেছে। অন্য দুটি ভিয়েতনাম ও মিসর।চাষের মাছ উৎপাদনেও বাংলাদেশের অবস্থান তৃতীয়। ইলিশ উৎপাদনে প্রথম,বিশ্বে স্বাদু পানির মাছের ১১ শতাংশ এখন  বাংলাদেশে উৎপাদিত হচ্ছে। যার পরিমাণ প্রায় ১৩ লাখ টন। এর মধ্যে ইলিশের অবদান-ই প্রায় সাড়ে ছয় লাখ টন, যা বাংলাদেশের মোট উৎপাদনের  প্রায় অর্ধেক।

তবে এ খাতে সম্ভাবনা যেমন আছে, তেমনি আছে নানা প্রতিকূলতা ও বড় বড় চ্যালেঞ্জও। এসব প্রতিকূলতা ও  চ্যালেঞ্জ মোকাবিলা করে মৎস্য উৎপাদনের অব্যাহত ধারা ধরে রাখাই এখন আমাদের লক্ষ।