• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

কৃষকের মাঝে বিনামূল্যে সার-বীজ বিতরণ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২৩  

শরীয়তপুর প্রতিনিধিঃ ভেদরগঞ্জ উপজেলার ৭ হাজার ৬শ ২৬ জন কৃষক বিনামূল্যে পাচ্ছে  সরকারের প্রনোদনার সার ও বীজ।

 সোমবার (৩০ অক্টোবর) দুপুরে  ভেদরগঞ্জ উপজেলা পরিষদ মাঠ থেকে বিতরণ কার্যক্রম শুরু হয়।প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সার বীজ বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন বাংলাদেশ সরকারে পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী একেএম এনামূল হক শামীম এমপি।

 ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন এর সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে,  শরীয়তপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. রবীআহ নূর আহমেদ, ভেদরগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান হুমায়ুন কবির মোল্যা,উপজেলা আওয়ামলিীগের সাধারণ সম্পাদক হাজি আব্দুল মান্নান হাওলাদার, সখিপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান মানিক সরদার। স্বাগতবক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ ফাতেমা ইসলাম।

এ সময় উপজেলা আওয়ামলিীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাস্টার তোফাজ্জল হোসেন মোড়ল, উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আব্দুর মান্নান বেপারী, মহিলা ভাইস চেয়ারম্যান আকরিমা বেগম লিপিসহ উপজেলার সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানবৃন্দ, উপজেলা সকল দপ্তরের কর্মকর্তা জনপ্রতিনিধিগন উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফাতেমা ইসলাম,জানান,মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রতি ইঞ্চি জায়গা ব্যবহারের লক্ষ্যে এবং নতুন জাত সম্প্রসারণের মাধ্যমে  ফলন বৃদ্ধির উদ্দেশ্যে শরীয়তপুরের  ভেদরগঞ্জ উপজেলায়  ২০২৩- ২৪ অর্থবছরে  রবি মৌসুমে  ৭৬২৬ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে উফশী  জাতের  সরিষা, খেসারি, মুগ, পেয়াজ, মসুর, সয়াবিন,  সূর্যমুখী, ভূট্টা, গম  বীজ ও সার বিতরণ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।  তারই ধারাবাহিকতায় আজ বেলা  ১টায়  ৯ টি ফসলের সরিষা বীজ, মসুর বীজ , খেসারি বীজ,পেয়াজ বীজ,  গম বীজ  , সূর্যমুখী বীজ,  ভূট্টা বীজ, মুগ বীজ,  সয়াবিন বীজ   বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়।

এই বার  প্রণোদনা কর্মসূচিতে প্রতিজন কৃষক  সরিষার জন্যে ১ কেজি  বীজ,  ১০ কেজি ডিএপি সার, ১০  কেজি  করে এমওপি সার পাচ্ছেন, খেসারির জন্যে ৮  কেজি বীজ,  ১০ কেজি ডিএপি,  ৫ কেজি এমওপি সার, পেয়াজের জন্যে প্রতিজন কৃষক ১ কেজি বীজ,  ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার,  মসুর এর জন্যে ৫ কেজি বীজ,  ১০ কেজি ডিএপি এবং ৫ কেজি এমওপি সার, গম এর জন্যে ২০ কেজি বীজ,  ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার,  ভূট্টার জন্যে ২ কেজি বীজ,  ২০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার,   মুগ চাষের জন্যে ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার,  সয়াবিন এর জন্যে ৮ কেজি বীজ, সূর্যমুখীর জন্যে ১ কেজি বীজ,  ১০ কেজি ডিএপি ,  ১০ কেজি এমওপি সার,    ১০ কেজি ডিএইপি ও ৫ কেজি এমওপি সার,  পাবেন  যাতে করে এক বিঘা জমিতে আবাদ করতে পারেন।

 প্রধান অতিথি পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামূল হক শামীম বলেন,বিএনপি যতই আন্দোলন করুক কাজে আসবে না।দ্বাদশ সংসদ নির্বাচন সংবিধান মেনে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা এঁর অধিনেই হবে।

তিনি বলেন, কৃষিবান্ধব সরকার প্রধান হিসেবে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বিশ্বসেরা। সেজন্য সরকার কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে। স্বল্পসুদে কৃষকদের কৃষিঋণ প্রধান করছে, সার, সেচসহ সকল কৃষি উপকরণের দাম কমিয়েছে এবং কৃষি উপকরণ সহজলভ্য করেছে। কৃষকের যাতে কোনো কষ্ট না হয় তাই সরকার সকল ব্যবস্থা গ্রহণ করেছে। অথচ, বিএনপি’র শাসনামলে কৃষি উপকরণের জন্য কৃষকদেরকে হাহাকার করতে হয়েছিল। সারের জন্য আন্দোলন করতে হয়েছিল। বিএনপি আমলে সারের দাবিতে আন্দোলনরত ১৮ জন কৃষককে গুলি করে হত্যা করেছিল। তাই এদেশের জনগণ বারবার রায় দিয়ে জননেত্রী শেখ হাসিনাকে ক্ষমতায় এনেছে। দেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে পঞ্চম বারের মতো বঙ্গবন্ধু কন্যাকে প্রধানমন্ত্রী করবে এদেশের জনগন।