• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে

বন্ধ হচ্ছে গুগল প্লে মিউজিক

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৫ আগস্ট ২০২০  

চলতি বছরেই বন্ধ হচ্ছে অ্যানড্রয়েড ফোনের ডিফল্ট অ্যাপ ‘গুগল প্লে মিউজিক’। এর বিকল্প হিসেবে সেবা দেবে ইউটিউব মিউজিক অ্যাপ।

জানা গেছে, আগামী ডিসেম্বর মাস থেকে গুগল প্লে মিউজিক সেবাটি আর চালু থাকবে না। ফলে, এ সেবা থেকে কনটেন্ট স্থানান্তর করার সুবিধা থাকবে না। এ মাস থেকেই প্লে স্টোর থেকে মিউজিক কেনার আবেদন গ্রহণ করবে না গুগল।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, গুগল তাদের ইউটিউব মিউজিক সেবাকে পুরোপুরি চালু করেছে। এটি এখন গুগল প্লে মিউজিকের বদলে ব্যবহার করা যাবে। কয়েক মাস আগে থেকেই গুগল প্লে মিউজিক ব্যবহারকারীদের নতুন সেবায় স্থানান্তর করতে শুরু করেছে।

বন্ধ করার আগে গুগল বেশ কয়েকবার অ্যাপটির ব্যবহারকারীদের জন্য নোটিশ পাঠাবে। যাতে সবাই ইউটিউব মিউজিকে ফাইল  ট্রান্সফারের সুযোগ পায়। তবে সব গানের ফাইল ট্রান্সফার করা যাবে না। কিছু গানের স্বত্ব ইউটিউব মিউজিকের কেনা নেই। ফলে স্বত্ববিহীন গানগুলো ইউটিউবে শোনা যাবে না।

ফাইল ট্রান্সফারের জন্য গুগল একটি ফিচার পাঠাবে। ফিচার পাঠানো হয়েছে কিনা তা ইমেইল ও অ্যাপে পপ আপ নোটিফিকেশনের মাধ্যমে গুগল জানিয়ে দেবে।

অ্যাপটি চালু হয়েছিলো ২০১১ সালের নভেম্বরে। ৮ বছরেও প্রতিদ্বন্দ্বী অ্যাপ অ্যাপল মিউজিক ও স্পটিফাইয়ের সঙ্গে পাল্লা দিতে পারেনি গুগল প্লে মিউজিক।