• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা বাংলাদেশ যেন দুর্ভিক্ষের কবলে না পড়ে: প্রধানমন্ত্রী সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী

বুটের ডাল দিয়ে মুরগির মাংস রান্না

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২  

বুটের ডাল দিয়ে মুরগির মাংস রেসিপি এক মজাদার খাবার। বিশেষ করে গরম ভাত, পোলাও, রুটি কিংবা পরোটার সঙ্গে মাংস আর ডালের এই পদটি খেতে বেশ দারুণ লাগে। কিন্ত অনেকেই এই পদটি রান্না করতে গিয়ে তালগোল পাকিয়ে ফেলেন। বুট সিদ্ধ হতে হতে মুরগি হয়তো বেশি সিদ্ধ হয়ে যায়! অথবা মশলার ব্যবহারে ভুল। তবে আজ চলুন জেনে নেয়া যাক যেভাবে বুটের ডাল দিয়ে মুরগির মাংস রান্না করবেন- 

উপকরণ: মুরগির মাংস ছয় পিস, বুটের ডাল এক কাপ, পেঁয়াজ পাতলা চাকা করে কাটা এক কাপ, কাঁচা মরিচ ফালি চারটি, আদা বাটা দুই চা চামচ, রসুন বাটা দুই চা চামচ, ধনিয়া গুঁড়া দুই চা চামচ, জিরা গুঁড়া দুই চা চামচ, মরিচ গুঁড়া দুই চা চামচ, হলুদ দুই চা চামচ, লবণ স্বাদ মতো, সয়াবিন তেল এক কাপ, আস্তো জিরা হাফ চা চামচ, তেজপাতা একটি, দারুচিনি দুই ফালি, থেতলানো সাদা এলাচ চারটি।

প্রণালী: একটি পাতিলে বুটের ডাল ভালোভাবে ধুয়ে তার মধ্যে ৩ ভাগের ১ ভাগ পেঁয়াজ, কাঁচা মরিচ, এক চা চামচ করে আদা ও রসুন বাটা, ধনিয়া ও জিরা গুঁড়া, হলুদ ও মরিচ গুঁড়া, লবণ ও তেল আর আন্দাজমতো পানি দিয়ে চুলায় মাঝারি আঁচে ৫ মিনিট রান্না করুন। এবার আঁচ কমিয়ে ২০ মিনিট রান্না করুন।

মুরগি ছোট টুকরা করে কেটে নিয়ে ধুয়ে নিন। প্যানে তেল দিন। তেল গরম হলে হাফ পেঁয়াজ দিন। পেঁয়াজ বাদামি হলে বাকি সব মশলা একে একে দিয়ে আঁচ কমিয়ে মশলা গুলো ভেজে নিন। এবার মুরগির টুকরাগুলো দিন। আঁচ একটু বাড়িয়ে দিয়ে মাংস গুলো ভেজে নিন। আন্দাজ মতো পানি দিয়ে ঢাকনা দিয়ে আঁচ কমে দিন। মাংস সিদ্ধ হয়ে গেলে বুটের ডালের মধ্যে মাংসগুলো ঢেলে দিন। ৫ মিনিট রান্না করে নামিয়ে রাখুন ।

অন্য একটি পাতিলে বাকি তেল দিন, তেল গরম হলে বাকি পেঁয়াজ দিন । পেঁয়াজ বাদামি হলে আস্তো জিরা দিন। জিরা ফুটলে ডালগুলো ঢেলে দিন। ঝোল ঘন হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।