• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

শরীয়তপুর বার্তা

ডিম দিবসে ‘ডিম বিরিয়ানি’

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২২  

খুবই মজার এই বিরিয়ানি বানাতে যেসব উপকরণ লাগে তা প্রায় সব বাড়িতেই থাকে। রান্নায় এতো অল্প সময় লাগে যে মেহমান বসিয়ে রেখে ঝটপট বানিয়ে ফেলা যায়। চলুন তবে জেনে নেয়া যাক ডিম বিরিয়ানি রান্নার রেসিপিটি-
উপকরণ: বাসমতি চাল দুই কাপ সিদ্ধ করা, সিদ্ধ ডিম ছয়টি, পেঁয়াজ কুচি করে কাটা মাঝারি একটি, তেল চার টেবিল চামচ, জিরা দেড় চা চামচ, আদা-রসুন বাটা দুই টেবিল চামচ, কাজু বাদাম দেড় টেবিল চামচ, দই দুই টেবিল চামচ, ধনিয়া পাতা কুচি তিন টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা মাঝারি একটি, লবণ স্বাদ মতো, জিরা গুঁড়া দেড় টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি চারটি, হলুদ গুঁড়া এক চা চামচ, ধনিয়া গুঁড়া দেড় টেবিল চামচ, গরম মশলা গুঁড়া তিন চা চামচ, মরিচ গুঁড়া দেড় চা চামচ, পুদিনা পাতা আধা টেবিল চামচ, জাফরান এক টেবিল চামচ উষ্ণ দুধে ভেজানো, লেবুর রস দুই চা চামচ।

প্রণালী: প্রথমে একটি কড়াইয়ে তেল গরম করে নিন। এরপর তাতে দিয়ে দিন আধা চা চামচ মরিচ গুঁড়া, সিকি চা চামচ হলুদ গুঁড়া এবং লবণ। ডিমগুলোকে সোনালি করে ভেজে তুলে নিন। এরপর একটি বড় কড়াইতে মাঝারি আঁচে তেল গরম করে তাতে জিরা দিয়ে দিন। ফুটে উঠলে কাঁচা মরিচ দিয়ে একটু ভেজে নিন। এরপর পেঁয়াজ, আদা-রসুন বাটা এবং কাজু বাদাম দিন। ঢেকে রান্না করুন পেঁয়াজ নরম হয়ে আসা পর্যন্ত। এরপর তাতে দিন ধনিয়া এবং মরিচ গুঁড়া। এরপর দেবেন হলুদ গুঁড়া, গরম মশলা, জিরা গুঁড়া এবং টক দই। রান্না করতে থাকুন যতক্ষণ না তেল ওপরে উঠে আসে। তেল উপরে উঠে এলে তাতে ডিমগুলো দিয়ে দিন।

এরপর সিদ্ধ বাসমতী চালের ভাত ওপরে দিয়ে দিন। ডিমের ওপরে সমান করে সাজিয়ে দিন ভাত। এরপর দিন বেরেস্তা, ধনিয়া পাতা কুচি, পুদিনা পাতা। সামান্য পানি ছিটিয়ে দিন যাতে বেশি শুকনো হয়ে না যায়। ঢাকনা দিয়ে কম আঁচে দমে রাখুন ১৫ মিনিট। এরপর ঢাকনা তুলে লেবুর রস দিয়ে দিন। এবার ডিম বিরিয়ানি পরিবেশনের জন্য তৈরি।