• বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৬ ১৪৩০

  • || ১৮ শা'বান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে

মুগ পাকন পিঠা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২৩  

পাকন পিঠা খেতে সবাই পছন্দ করেন। এই পিঠার মধ্যেও নানা রকমভেদ আছে। যেমন: নকশি পাকন, ডালের পাকন, সুজির পাকন ইত্যাদি। এসবের মধ্যে মুগ পাকন পিঠা বেশ জনপ্রিয়। এই পিঠা দেখতেও যেমন সুন্দর, খেতেও তেমন মচমচে। চাইলেই ঘরে বসে তৈরি করে নিতে পারেন এই পিঠাটি। চলুন তবে জেনে নেয়া যাক মুগ পাকন পিঠার তৈরির রেসিপিটি-
উপকরণ: মুগ ডাল এক কাপ, চালের গুঁড়া দুই কাপ, তেল দুই টেবিল চামচ, লবণ স্বাদমতো, জর্দার রং সামান্য, তেল ভাজার জন্য, পানি, চিনি।

প্রণালী: প্রথমে ডাল সিদ্ধ করে নিন সামান্য লবণ ও জর্দার রং দিয়ে। ডালের পানি এমনভাবে দিতে হবে যেন ডাল সেদ্ধ হয়ে গলে মাখা মাখা ভাব থাকে। তারপর সেটি ডালঘুটনি দিয়ে ঘুটে বা ব্লেন্ড করে চালের গুঁড়া দিয়ে ভালোভাবে নাড়তে হবে। রুটি বানানোর জন্য যেভাবে আটা-ময়দা সেদ্ধ করা হয় ঠিক সেভাবেই করতে হবে। মিশ্রণটি চুলা থেকে নামানোর আগে তেল দিয়ে আরো কিছুক্ষণ নেড়ে নামিয়ে ফেলতে হবে। গরম থাকতেই হাত দিয়ে ভালো করে মেখে নিতে হবে। এবার মোটা করে রুটি বানিয়ে ইচ্ছেমতো আকৃতিতে ডিজাইন করে নিতে হবে। অল্প আঁচে বাদামিরঙা করে ভেজে নিতে হবে।

অন্যদিকে পানি ও চিনি মিশিয়ে একসঙ্গে অল্প কিছুক্ষণ জ্বাল দিলেই তৈরি হয়ে যাবে সিরা। খুব বেশি ঘন করবেন না। সামান্য আঠালো হলেই হবে। এরপর চুলা থেকে সিরা নামিয়ে পিঠাগুলো এতে ডুবিয়ে রাখুন ১০ মিনিট। ব্যাস তৈরি হয়ে যাবে মুগ ডালের পাকন পিঠা।