• শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

ট্যাংরা মাছের ঝোল

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২৩  

কথায় বলে মাছে ভাতে বাঙালি। মাছ ছাড়া দুপুরের খাবার জমে না। তবে মাছ বিভিন্ন রকমের হয় এক একজন একেকরকম মাছের স্বাদ পছন্দ করেন। মাছ ঝোল করে খেতে ভালোবাসেন এমন মানুষও আছেন মাছের ঝোল পছন্দ নয় বরং ঝাল করে খেতে ভালোবাসেন এমন মানুষও আছেন। তবে মাছের ঝোল হোক বা মাছের ঝাল স্বাদটাই আসল। 

তাই আজকের আয়োজনে রয়েছে ট্যাংরা মাছের ঝোল। এই পদটি খেতে দারুণ। রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ট্যাংরা মাছের ঝোল রান্নার রেসিপিটি- 

উপকরণ: ট্যাংরা মাছ আটটি, সরিষার তেল পরিমাণ মতো, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন বাটা আধা চা চামচ, আদা বাটা সামান্য, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, কাঁচা মরিচ ছয় থেকে আটটি, জিরা গুঁড়া আধা চা চামচ, লবন স্বাদ মতো, ধনিয়া পাতা পরিমাণ মতো। 

প্রণালী:  প্রথমে মাছ কেটে ধুয়ে পরিষ্কার করে পানি ঝরিয়ে রাখুন। এখন একটি প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিন। তারপর তাতে একে একে সব বাটা ও গুঁড়া মশলা, লবণ এবং সামান্য পানি দিয়ে মসলা কষিয়ে নিন। ৫ মিনিট মশলা কষিয়ে তাতে মাছ দিয়ে ভালো করে কষিয়ে নিন। এখন কষানো হলো পরিমাণ মতো পানি দিয়ে ঢেকে দিন। এখন মাছ হয়ে গেলে তাতে ফালি করা কাঁচা মরিচ, এবং জিরা গুঁড়া দিয়ে একটু ঢেকে দিন। ২-৩ মিনিট পর তেল ওপরে উঠে এলে কিছু ধনিয়া পাতা ছড়িয়ে দিয়ে নামিয়ে নিতে হবে। ব্যাস হয়ে গেলে স্বাদের ট্যাংরা মাছে ঝোল। এখন পরিবেশন করুন গরম গরম ভাতের সঙ্গে।