• শনিবার ১৩ এপ্রিল ২০২৪ ||

  • চৈত্র ৩০ ১৪৩০

  • || ০৩ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

চুলায় তৈরি শিক কাবাব

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩  

শিক কাবাব এক প্রকার কাবাব, যা ইরাক, তুরস্ক ও অন্যান্য আরব দেশগুলো সহ দক্ষিণ এশিয়ায় ব্যপকভাবে জনপ্রিয়।
তবে এই শিক কাবাব খেতে চাইলে যেতে হয় রেস্টুরেন্টে। বাড়িতে শিক কাবাব তৈরির সরঞ্জাম থাকে না অনেকেরই। তাই দোকান ছাড়া আর উপায় কী! কিন্তু বাড়িতে বসে চুলায়ই তৈরি করা যায় শিক কাবাব। সেজন্য আপনার প্রয়োজন হবে কিছুটা সময় ও কিছু উপকরণ। চলুন তবে জেনে নেয়া যাক চুলায় শিক কাবাব তৈরির রেসিপি-

 

উপকরণ: গরুর মাংস ৩০০ গ্রাম, পেঁপে বাটা দুই টেবিল চামচ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, কাঁচা মরিচ বাটা আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ বা স্বাদ মতো, টক দই তিন টেবিল চামচ, সয়াসস এক চা চামচ, পেঁয়াজ বেরেস্তা বাটা দুই চা চামচ, চিনি আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ, জয়ফল ও জয়িত্রী মিলিয়ে- ১/৪ চা চামচ, গোলমরিচ ১২ টি, দারুচিনি দুই টুকরা, এলাচ দুইটি, তেজপাতা একটি, লবঙ্গ দুইটি, লবণ পরিমাণ মতো, সরিষার তেল তিন টেবিল চামচ।

প্রণালী: গরুর মাংস পাতলা স্লাইস করে নিন। লবণ এবং তেল ছাড়া সব মসলা এবং টকদই একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এরপর মাংসের সঙ্গে মসলার পেস্ট, লবণ এবং এক টেবিল চামচ সরিষার তেল মিশিয়ে মাংস মেরিনেট করে রাখুন ১০ ঘণ্টা। মেরিনেট করা হয়ে গেলে একটি স্টিলের বাটিতে এক টুকরা জ্বলন্ত কয়লা নিয়ে মাংসের পাত্রে রেখে কয়লার উপর এক চা চামচ তেল বা ঘি দিয়ে পাত্রের ঢাকনা বন্ধ করে দিন। ২ মিনিট পর ঢাকনা খুলে স্টিলের বাটিটি তুলে ফেলুন। এরপর মাংসের টুকরোগুলো কাঁঠিতে গেঁথে নিন।

এখন প্যানে তেল গরম দিন। তেল গরম হয়ে গেলে কাঁঠিতে গাঁথা মাংস দিয়ে দিন। প্রথম দুই মিনিট চুলার জ্বাল বাড়িয়ে রাখুন এরপর জ্বাল মাঝারি থেকে কম করে দিন। মাঝে মাঝে মাংসের গায়ে তেল ব্রাশ করে দিন। মাংসের দুই পিঠ পোড়াপোড়া হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিন। এবার পরিবেশন করুন।