• বুধবার ২৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

  • || ২০ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বাংলাদেশ বিশ্ব শান্তি রক্ষায় এক অনন্য নাম : রাষ্ট্রপতি রাত ২টা পর্যন্ত নিজেই দুর্যোগ মনিটর করেছেন প্রধানমন্ত্রী রিমালে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ দ্রুত মেরামতের নির্দেশ প্রধানমন্ত্রীর বৃহস্পতিবার পটুয়াখালী যাচ্ছেন প্রধানমন্ত্রী আবহাওয়া স্বাভাবিক হলে ক্ষতিগ্রস্ত এলাকায় যাবেন শেখ হাসিনা ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার অগ্রযাত্রায় মার্কিন ব্যবসায়ীদের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক ডকুমেন্টারি ‘কলকাতায় মুজিব’ অবলোকন ঢাকাবাসীকে সুন্দর জীবন উপহার দিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়: প্রধানমন্ত্রী

চালের রুটি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৭ মার্চ ২০২৩  

শবে বরাতে চালের রুটি খাওয়ার রীতি পালন করা হয়। হালুয়া, ভুনা মাংস, নেহারি অথবা মাংসের ঝোল দিয়ে রুটি খাওয়ার প্রচলন আছে। এমন মানুষ কমই আছে। যদিও রুটি তৈরি করতে না করতেই শক্ত হওয়া শুরু করে। তবে একটি টিপস মেনে চালের রুটি নরম তুলতুলে করতে পারেন। জেনে নিন রেসিপিটি।
উপকরণ: চালের গুঁড়া- তিন কাপ, লবণ- স্বাদমতো, পানি- সাড়ে তিন কাপ।

প্রণালী: চুলায় পাতিল বসিয়ে তাতে সাড়ে তিন কাপ পানি নিয়ে গরম করে নিন। পানি ফুটে উঠলে তাতে স্বাদমতো লবণ যোগ করুন। তারপর  চালের গুঁড়া দিয়ে নেড়ে নিন। চুলায় আঁচ কমিয়ে ৫ মিনিট পাত্রটি ঢেকে রাখুন। এতে চালের গুঁড়া ভালোভাবে সেদ্ধ হয়ে যাবে। এরপর চুলা থেকে নামিয়ে নিন। কাঠের খুনতি বা কাঠি দিয়ে ভালোভাবে নাড়ুন। দরকার হলে সামান্য পানি মিশিয়ে নিতে পারেন।

এভাবে ১০ মিনিট ঢেকে রেখে দিন। গরম সহনীয় পর্যায়ে এলে ভালোভাবে মথে নিন। মনে রাখবেন যত বেশি মথে নেবেন, তত বেশি নরম রুটি হবে। এর পর লম্বা রোলের মতো খামির করে ছোট ছোট টুকরা করে নিন। এবার সবগুলো টুকরা ভেজা ও পরিষ্কার সুতির কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে। একটি করে টুকরা বের করে সেটি দিয়ে রুটি তৈরি করে নিন। একে-একে সবগুলো রুটি বেলে নিন। এবার মাঝারি আঁচে রুটিগুলো ভেজে নিন। চালের আটার রুটির একটির উপর আরেকটি রাখবেন। ছড়িয়ে রাখলে দ্রুত শক্ত হয়ে যাবে। রুটি ভেজে নেয়া হয়ে গেলে ঢেকে রাখুন। এই টিপস মানলেই দীর্ঘ সময় নরম থাকবে রুটি।