• রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

ঘরেই তৈরি করুন রেস্টুরেন্টের মতো ‘ফিশ ফ্রাই’

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৯ মার্চ ২০২৩  

মাছে-ভাতে বাঙালির খাবারে নতুনত্ব যোগ হয়েই চলছে। মাছ নানাভাবে খেতে অভ্যস্ত হয়ে উঠছে মানুষ। বিশেষ করে জনপ্রিয়তা পেয়েছে রেস্টুরেন্টের ফিশ ফ্রাই। এবার বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন। রইল রেসিপি।

উপকরণ: ভেটকি মাছ ফিলে-দুই পিস, পাতি লেবুর রস- পরিমাণমতো, ধনিয়াপাতা বাটা- এক চামচ,  আদা ও রসুন বাটা- এক চামচ, মরিচ বাটা-আধা চামচ, গোলমরিচের গুঁড়া-সামান্য পরিমাণ, লবণ-স্বাদমতো, কাঁচা ডিম- একটা, কর্নফ্লাওয়ার- এক চামচ, বিস্কুটের গুঁড়া-পরিমাণমতো
ভাজার জন্য-তেল।

প্রণালী:
মাছের ফিলেগুলো ভালো করে ধুয়ে নিন। এবার পাতিলেবুর রস, নুন এবং গোলমরিচ মাখিয়ে রেখে দিন ৩০ মিনিট পর্যন্ত। এরপর সব বাটা মশলা ভালো করে মিশিয়ে দিন ঐ ফিলে দুইটির মধ্যে। এই ভাবে ম্যারিনেট করে রেখে দিন অন্তত দুই ঘণ্টা পর্যন্ত। একটা বাটিতে কাঁচা ডিম ফেটিয়ে নিন। তার মধ্যে কর্নফ্লাওয়ার দিয়ে দিন। আবারো ভালো করে ফেটিয়ে নিন। দেখবেন ডিমের মধ্যে যেন কোনো দলাপাকানো না থাকে। ম্যারিনেট করা ঐ মাছের ফিলেগুলো ডিম ও কর্নফ্লাওয়ারের গোলায় ডিপ করে তুলে নিন। আগে থেকে বিস্কুটের গুঁড়া রেখে দিন একটা বড় পাত্রে। মাছের ফিলেটা বিস্কুটের গুঁড়ার মধ্যে দিয়ে দিন। এই ভাবে দুপিঠ কোটিং করে নিন। টাইট করে কোড করবেন যাতে কড়াইতে দিলে খুলে যেন না যায়।

কড়াইতে তেল ভালো করে গরম করে নিন। এবার তাতে ফিলেগুলো ভেজে নিন। সোনালি না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। এবার কাসুন্দি, গ্রিন চাটনি অথবা সসের সঙ্গে পরিবেশন করতে পারেন।