• শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

ইফতারে থাকুক তরমুজের লাড্ডু

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩  

বাজারে এখন তরমুজ পাওয়া যাচ্ছে। এদিকে বৃষ্টি-বাদল হওয়ার পর তরমুজের দামও কিছুটা কম। এই সময়ে ইফতারে তরমুজের বিভিন্ন আইটেম থাকতেই পারে। যদি মিষ্টি কিছু রাখতে চান, তাহলে ঘরেই বানিয়ে ফেলুন তরমুজের লাড্ডু। রইল রেসিপি।
উপাদান: তরমুজ-পরিমাণমতো, ঘি- দেড় টেবিল চামচ, সুজি- আধা কাপ, গুঁড়া দুধ- আধ কাপ, চিনি- আধা কাপ, শুকনা নারকেল গুঁড়া- এক কাপের চার ভাগের এক ভাগ।

প্রণালি: প্রথমে তরমুজ কেটে টুকরা করে নিন। এরপরে খোসা কেটে নিতে হবে এবং বীজগুলো বেছে ফেলতে হবে। এবার তরমুজের টুকরাগুলো ভালো করে ব্লেন্ড করে নিন। আলাদা করে পানি মেশাবেন না। এবার চুলায় একটি পাত্র বসিয়ে তাতে ঘি দিন। অল্প আঁচে সেটি গলিয়ে নিন। এর মধ্যে সুজি ঢেলে দিয়ে নাড়তে থাকুন। সুজি ভাজা ভাজা হয়ে হলে নামিয়ে নিতে হবে। এরপরে পাত্র ধুয়ে তরমুজের মিশ্রণ তাতে ঢেলে দিন। কিছুটা গরম হয়ে যাওয়ার পর এতে গুঁড়া দুধ মিশিয়ে দিন। এবার চিনি মিশিয়ে বারবার নাড়তে থাকুন। কিছুক্ষণ জ্বাল দেওয়ার পরে তরমুজের মিশ্রণ ঘন হয়ে এলে এর মধ্যে শুকনা নারকেল মিশিয়ে দিন। আরো কিছুক্ষণ জ্বাল করার পরে এর মধ্যে দিয়ে দিন ভাজা সুজি। ভালো করে নাড়তে থাকুন। একসময় এটি সুজি হালুয়ার মতো হয়ে আসবে। আরো কিছুক্ষণ নাড়তে থাকুন। যখন দেখবেন মিশ্রণটি পাতিলে গা ছেড়ে উঠে আসছে তখন সামান্য ঘি ছড়িয়ে নেড়ে নামিয়ে নিন। তারপরে ঠাণ্ডা করে নিন লাড্ডুর মিশ্রণ। এবার দুই হাতে ঘি মেখে অল্প করে হাতে নিয়ে গোল করে তৈরি করুন লাড্ডু। এরপরে শুকনা নারকেল গুঁড়ায় গড়িয়ে কোট করে নিন লাড্ডু। ব্যাস তৈরি হয়ে গেল তরমুজের লাড্ডু। ইফতারে রাখতে পারেন এই মজাদার রেসিপিটি।