• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির

কাঠফাঁটা এই গরমে দুপুরের মেনুতে রাখুন আম-চিংড়ির ভাপা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৬ মে ২০২৩  

কাঁচা আম দিয়ে চিংড়ির ভাপা খেয়েছেন কখনও? চিংড়ির যেকোনো পদই জিভে পানি আনে। তবে আমের মৌসুমে আম-চিংড়ীর ভাপা আলাদাই মজা।
কাঠফাঁটা এই গরমের দুপুরে সাদা ভাতের সঙ্গে খেতে কিন্তু বেশ লাগবে আম-চিংড়ীর এই পদটি।

তো আর দেরি না করে চলুন জেনে নিই আম-চিংড়ির ভাপা বানানোর সহজ রেসিপিটি-
 
উপকরণ

১০-১২টা বাগদা চিংড়ি, সরিষা বাটা পরিমাণমতো, ১টা কাঁচা আম, ১ টেবিল চামচ কাঁচা মরিচ বাটা, সরিষার তেল পরিমাণমতো, কয়েকটা চেরা কাঁচা মরিচ, সামান্য হলুদ গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ।

আম-চিংড়ি ভাপা বানানোর পদ্ধতি

চিংড়ি মাছের খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে নিন। কাঁচা আম অর্ধেকটা ঝিরি ঝিরি করে কেটে নিন। বাকি অর্ধেকটা বেটে নিন। একটি পাত্রে চিংড়ি মাছ নিয়ে, তার মধ্যে লবণ, হলুদ, সরিষা বাটা, কাঁচা আম বাটা, কাঁচা আম কুচানো, কাঁচা মরিচ বাটা আর সরিষার তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার একটি স্টিলের টিফিন বক্সে চিংড়ির এই মিশ্রণটি ঢেলে তার ওপরে চেরা কাঁচা মরিচ ও সরিষার তেল ছড়িয়ে টিফিন বক্সের ঢাকনা বন্ধ করে দিন। একটি বড় পাত্রে পানি দিয়ে গ্যাসে বসান। টিফিন বাক্সটি এই পানির মধ্যে বসিয়ে মিনিট পনেরো মতো ভাপিয়ে নিন। ব্যস, তৈরি আম-চিংড়ির ভাপা! গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।