• শুক্রবার ১৪ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

ভোজে ভিন্নতা আনতে রেঁধে ফেলুন ‘এঁচোড় চিংড়ি’

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৭ মে ২০২৩  

দেশে চলছে ফলের মৌসুম। আর হরেক রকমের ফলের মধ্যে বাঙালির কাছে কাঠালের কদরটা একটু বেশিই! কারণ কাঠাল যে বাংলাদেশের জাতীয় ফল।
তাই বাঙালি হবেন আর এঁচোড় চিংড়ি খাবে না, তা তো হয় না। আর এই গরমকালে কাঁচা কাঁঠালের এঁচোড় না খেলে কারো যেনো তৃপ্তিও মেটে না।

কাঁচা কাঁঠাল স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। কাঁচা কাঁঠাল বিভিন্নভাবে রান্না করা যায়। তবে এর মধ্যে এঁচোড় সবচেয়ে বেশি জনপ্রিয়। খুবই সুস্বাদু আর তৈরি করাও সহজ এই পদ। এবার তাহলে জেনে নিন রেসিপিটিও-

উপকরণ

> একটি ছোট আকারের এঁচোড়

> চিংড়ি মাছ ৫০০ গ্রাম

> পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ

> আদা বাটা ১ টেবিল চামচ

> রসুন বাটা ২ টেবিল চামচ

> টমেটো বাটা ৩ টেবিল চামচ

> লবণ, চিনি স্বাদমতো

> হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ

> মরিচ গুঁড়ো স্বাদমতো

> মরিচ বাটা স্বাদমতো

> একমুঠো ধনিয়াপাতা কুচি

> সরিষার তেল ৬ টেবিল চামচ

তৈরির প্রণালী

কড়াইতে সরিষার তেল গরম করে প্রথমে চিংড়ি মাছগুলো হালকা ভেজে তুলে রাখতে হবে। অন্যদিকে প্রেসার কুকারের সামান্য লবণ, হলুদ দিয়ে এঁচোড় সেদ্ধ করে নিতে হবে। কড়াইতে সরিষার তেল গরম করে তেজপাতা, লবঙ্গ, এলাচ, গোলমরিচ, শুকনো মরিচ দিয়ে একে একে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে নাড়া চাড়া করে এঁচোড় এবং চিংড়ি মাছ দিয়ে সামান্য উষ্ণ গরম পানি দিয়ে ঢাকনা দিয়ে রাখতে হবে। কিছুক্ষণ পরে ঢাকনা খুলে বেশ মাখোমাখো হয়ে এলে ওপরে ধনে পাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘এঁচোড় চিংড়ি’।