• বুধবার ২৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

  • || ২০ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বাংলাদেশ বিশ্ব শান্তি রক্ষায় এক অনন্য নাম : রাষ্ট্রপতি রাত ২টা পর্যন্ত নিজেই দুর্যোগ মনিটর করেছেন প্রধানমন্ত্রী রিমালে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ দ্রুত মেরামতের নির্দেশ প্রধানমন্ত্রীর বৃহস্পতিবার পটুয়াখালী যাচ্ছেন প্রধানমন্ত্রী আবহাওয়া স্বাভাবিক হলে ক্ষতিগ্রস্ত এলাকায় যাবেন শেখ হাসিনা ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার অগ্রযাত্রায় মার্কিন ব্যবসায়ীদের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক ডকুমেন্টারি ‘কলকাতায় মুজিব’ অবলোকন ঢাকাবাসীকে সুন্দর জীবন উপহার দিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়: প্রধানমন্ত্রী

জেলের জালে ধরা পড়ল সি ব্রিম মাছ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১ জুন ২০২৩  

পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় আবদুল মান্নান (৫০) নামে এক জেলের জালে ধরা পড়েছে সি ব্রিম প্রজাতির একটি মাছ। সাদা, হলুদ, কালো ও আকাশি বর্ণের দেখতে এ মাছটি বুধবার (৩১ মে) দুপুরে বুড়োজালিয়া সংলগ্ন রাবনাবাদ নদী মোহনায় ধরা পড়ে। এর ওজন ছিল ৩৫০ গ্রাম। এই প্রজাতির মাছ এর আগে কখনো পটুয়াখালী উপকূলে ধরা পড়েনি বলে জানিয়েছেন জেলেরা।

জেলে আবদুল মান্নান জানান, বুধবার দুপুরে লালুয়া ইউনিয়নের বুড়োজালিয়া গ্রামের আবদুল মান্নান ও রিপন হাওলাদারকে নিয়ে নৌকায় রাবনাবাদ নদী মোহনায় মাছ শিকারে যান তিনি। নদীতে জাল ফেলার কিছু সময় পর জালের ফাঁসে আজব এক মাছ ঝুলতে দেখেন তারা। বিষাক্ত ভেবে প্রথমে ছুঁতে না চাইলেও পরে কাপড় দিয়ে ধরে মাছটি নৌকায় তুলে নেন তারা। মাছটি গ্রামে আনা হলে মুহূর্তেই উৎসুক মানুষ ভিড় জমান সেটি দেখতে।

স্থানীয় বাসিন্দারা কেউ চিনতে না পারায় এবং ক্রেতা না থাকায় মাছটিকে পরে নদীতে ফেলে দেন জেলেরা।

কলাপাড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, এটি সি ব্রিম প্রজাতির একটি সামুদ্রিক মাছ। প্রবাল দ্বীপ এলাকায় এদের পাওয়া যায়। এর বৈজ্ঞানিক নাম Acanthurus lineatus। একেকটা মাছ ৪ থেকে ৫ কেজি পর্যন্ত হতে পারে। একটি মাত্র কাঁটাযুক্ত মাছগুলো থাইল্যান্ডে জনপ্রিয় একটি খাবার। এরা বিভিন্ন কালারের হয়ে থাকে। তবে বাংলাদেশের কক্সবাজার এলাকায় মাঝেমধ্যে এই মাছ দেখা যায় এবং ফিশ ফ্রাই দোকানে বিক্রি হয়ে থাকে।

তিনি বলেন, ‘কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে এর আগে এই মাছ ধরা পড়েছি কি না, সেটা আমার জানা নেই।’