• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

শরীয়তপুরে মানব পাচার হতে উদ্ধারকৃত ৫০০ জনের কর্মসংস্থান হবে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২৪  

শরীয়তপুর প্রতিনিধি : মানব পাচার হতে উদ্ধারকৃত এমন ৫০০ জন নারী এবং পুরুষের জন্য এককালীন আর্থিক সহযোগিতা চিকিৎসা, আইনি সহায়তা ও চাকরির প্রশিক্ষণ দেবে 'আশ্বাস' নামে একটি প্রকল্প। যার মধ্যে থাকবে ৬৫ ভাগ নারী। আজ বুধবার (২৮ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৩টার দিকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সুইজারল্যান্ড দূতাবাস, বাংলাদেশের সহযোগিতায় উইনরক ইন্টারন্যাশনালের সার্বিক তত্ত্বাবধানে এসডিএস (শরীয়তপুর ডেভেলপমেন্ট সোসাইটি) কর্তৃক বাস্তবায়নাধীন আশ্বাস-২ প্রকল্পটির অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

এসডিএসের নির্বাহী পরিচালক রাবেয়া বেগমের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, শরীয়তপুরের জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদ।

এসময় জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদ বলেন, মানব পাচারের শিকার হয়েছেন এমন লোকদের মানসিক ও আর্থিকভাবে স্বাবলম্বী করতে যারা উদ্যোগ নিয়েছেন তাদের আমি ধন্যবাদ জানাচ্ছি। তবে তিনি বা তারা সত্যিইকার অর্থেই মানব পাচারের শিকার হয়েছেন কিনা তা সবার আগে নিশ্চিত হতে হবে।
শরীয়তপুর, মাদারীপুর এই অঞ্চলের মানুষের মধ্যে ইতালি যাওয়ার প্রবণতা অনেক বেশি। তাই প্রকৃত ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের নির্বাচিত করতে না পারলে প্রকল্পের যে লক্ষ্য উদ্দেশ্য তা যথাযথভাবে বাস্তবায়িত হবে না। আমি আশা করবো, যারা এই প্রকল্পের সাথে আছেন তারা সঠিকভাবে সার্ভাইভার নির্বাচন করতে কাজ করবেন। আর এক্ষেত্রে যেকোন ধরনের সহযোগিতা প্রয়োজন হলে আমরা তা প্রদানে সর্বদা প্রস্তুত আছি।  

এসডিএসের নির্বাহী পরিচালক রাবেয়া বেগম বলেন, শরীয়তপুর জেলা নদীবেষ্টিত চরাঞ্চল এবং উপযুক্ত কর্মসংস্থান না থাকায় এ অঞ্চলের বেশিরভাগ মানুষ বিদেশমুখী। তবে যারা যান তাদের বেশিরভাগ অল্প শিক্ষিত কিংবা সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতা নাই। ফলে তারা সরকারিভাবে না গিয়ে বিভিন্ন দালালের মাধ্যমে বিদেশে যাওয়ায় চেষ্টা করেন। এক্ষেত্রে অনেকেই ভাগ্যক্রমে বেঁচে ফিরলেও সবকিছু হারিয়ে নিঃসঙ্গ হয়ে দেশে ফিরেন। এতে একদিকে যেমন দেশের ভাবমুর্তি বিনষ্ট হয় অন্যদিকে প্রতারিত হয়ে নিজের সবটুকু হারিয়ে পথে বসে যাচ্ছেন বিদেশগামী এসব ব্যক্তিরা। তারা যেন কোন ধরনের প্রতারণা বা পাচারের শিকার না হন এবং তারা যেন এদেশে মর্যাদার সাথে বসবাস করতে পারেন সেই লক্ষ্যেই আমাদের এই প্রকল্পটি গ্রহণ করা হয়। আমরা আশাকরি, সকলের সহযোগিতায় শরীয়তপুর জেলায় মানব পাচারের শিকারগ্রস্তদের আর্থসামাজিক উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করতে পারবো।  

এসময় বক্তব্য রাখেন উইনরক ইন্টারন্যাশনাল আশ্বাস প্রকল্পের সিনিয়র ম্যানেজার মৃন্ময় মহাজন, উইনরক ইন্টারন্যাশনাল আশ্বাস প্রকল্পের সিনিয়র ম্যানেজার মো.ওমর ফারুক।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাদিয়া জেরিন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) তানভীর হায়দার শাওন, এডভোকেট রওশন আরা বেগম, সোডেপের নির্বাহী পরিচালক শামীম খন্দকার, এসডিএস পরিচালক বিএম কামরুল হাসান (বাদল) প্রমূখ।

উল্লেখ্য, মানব পাচার হতে উদ্ধার প্রাপ্ত নারী এবং পুরুষদের মর্যাদা ও কল্যাণ পুনরুদ্ধার করা এবং স্বনির্ভর করে গড়ে তোলার লক্ষ্যে ২০২৩ সালের জুনে এসডিএসের মাধ্যমে শরীয়তপুর জেলায় ৫০০জন সারভাইভার ৬৫ ভাগ নারী নিয়ে এই প্রকল্পের যাত্রা শুরু হয়। ২০২৭ সাল পর্যন্ত চলবে এই প্রকল্পটির কার্যক্রম। এই প্রকল্প গ্রহণের মূল উদ্দেশ্য হচ্ছে মনোসামাজিক কাউন্সিল সেবা এবং অন্যান্য পুনঃএকত্রীকরণ সেবা প্রদানের মাধ্যমে মানব পাচার হতে উদ্ধারকৃত নারী ও পুরুষদের শারীরিক, সামাজিক ও অর্থনৈতিক কল্যাণ নিশ্চিত করা এবং সেবা প্রদানে নিয়োজিত প্রতিষ্ঠানসমূহের দায়বদ্ধতা নিশ্চিত করা এবং কার্যকরী করে তোলা।