• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

সরকার সকল হজযাত্রীকে প্রশিক্ষণের আওতায় আনছে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৯ মে ২০২৩  

 

শরীয়তপুর প্রতিনিধিঃ শরীয়তপুর জেলাপ্রশাসক মোঃ পারভেজ হাসান বলেছেন, ‘সুন্দর ও সঠিকভাবে পবিত্র হজ পালনের ক্ষেত্রে  হজযাত্রীদের ধর্মীয় ও আনুষাঙ্গিক বিষয়ে প্রশিক্ষণের বিকল্প নেই। হজযাত্রীদের সঠিকভাবে প্রশিক্ষণ প্রদান করা গেলে হজ পালন সহজ হয়।’

বিষয়টি মাথায় রেখে আমাদের সরকারের ধর্মমন্ত্রণালয় ‘দেশে সরকারি-বেসরকারি সকল হজযাত্রীকে প্রশিক্ষণ কর্মসূচির আওতায় আনা হচ্ছে।

মঙ্গলবার (৯ মে) শরীয়তপুর জেলা ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত নিবন্ধিত সরকারি বেসরকারি হজযাত্রীদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন কালে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ সব কথা বলেন।

 জেলাপ্রশাসক বলেন ‘হজযাত্রীগণ আল্লাহর ঘরের মেহমান। বাংলাদেশ থেকে গমনকারী অধিকাংশ হজযাত্রী সারা জীবনের সঞ্চিত অর্থ ব্যয় করে হজ পালন করেন। তাই ভালোভাবে প্রশিক্ষণ প্রদান করা হলে এ ইবাদত সঠিকভাবে পালন করা যাবে।’ এ সময় হজযাত্রীদের উদ্দেশ্যে বলেন হজ হচ্ছে এম এক ইবাদত যার মাধ্যমে আল্লাহ মানুষের পিছনের  সকল অপরাধ ক্ষমা করেদেন। হজ কবুল হওয়ার জন্য আমাদের প্রতিটি মহুর্তে ধর্য্যধারণ  করতে হবে।

একই সাথে বাংলাদেশ পর্ব, সৌদি আরব পর্ব, মক্কা, মদিনা, মিনা, আরাফা, মুজদালিফায় করণীয়, বিমানে যাতায়াত, সুস্থতার জন্য করণীয় বিষয়েও ভালোভাবে প্রশিক্ষণ দিতে হবে।’

শরীয়তপুর ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক মোহাম্মদ আশরাফ আলীর সভাপতিত্বে ও জেলা  ইমাম সমিতির সম্পাদক  মোঃ এমদাদুল হকের সঞ্চালনায় কাশেম অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলাপ্রশাসক(সার্বিক) মুহাম্মাদ তালুত,হাব প্রতিনিধি ও সাকিব এভিয়েশনের স্বত্বাধিকারি  মোঃ হাবিবুর রহমান, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ সাইফুর রহমান, শরীয়তপুর ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোঃ মিজানুর রহমান ও গৈড্যা এমএস সিনিয়র মাদ্রাসার সহকারি অধ্যাপক মাওলানা আবুজাফর মোহাম্মদ সালেহ প্রমুখ।