• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

সুষম উন্নয়ন নিশ্চিত করতে ঐতিহ্য লালন করেই এগোতে হবে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৪  

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সুষম উন্নয়ন নিশ্চিত করতে ঐতিহ্যকে ধারণ ও লালন করে এগোতে হবে। বাঙালি সংস্কৃতিকে সমৃদ্ধ করেছে আমাদের ঋদ্ধ ঐতিহ্য। ঢাকার নান্দনিকতা ও ঐতিহ্যের জন্যই ঢাকা বারবার হয়েছে এ অঞ্চলের রাজধানী। ঢাকার মতোই এ দেশের প্রতি অঞ্চলের রয়েছে আলাদা আলাদা কৃষ্টি, সংস্কৃতি, সৌন্দর্য।

বুধবার (২১ ফেব্রুয়ারি) কেরানীগঞ্জে অধ্যাপক হামিদুর রহমান সাংস্কৃতিক কেন্দ্র ও আলিয়স ফ্রঁসেজের যৌথ উদ্যোগে আয়োজিত পুরান ঢাকা থেকে শেখা: জীবন্ত ঐতিহ্য সমূহের ভবিষ্যৎ অনুসন্ধান শীর্ষক প্রদর্শনীর উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, নদী, জীবন-জীবিকা ও শহরের রয়েছে অবিচ্ছিন্ন সম্পর্ক। ঢাকার সাথে বুড়িগঙ্গা রয়েছে এমনই একটি আত্মীয়তা। বুড়িগঙ্গাকে ঘিরেই ঢাকা বেড়েছে, বিকশিত হয়েছে ঢাকা। ঢাকার স্থাপত্যশৈলী ও ঐতিহ্য সমন্বিত এবং সম্মিলিতভাবে রক্ষা করতে হবে। কোনো অবস্থাতেই একে ঝুঁকিতে পড়তে দেওয়া ঠিক হবে না।

ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাসদুপুয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা জানিয়ে বলেন, ফরাসগঞ্জ ছিল ফরাসিদের আবাসস্থল।

মোগল আমলের রূপান্তর এবং আশপাশের এলাকা সমূহের অর্থনৈতিক চালিকাশক্তির বিবর্তন, আরমানিটোলা পাড়ার আশেপাশের প্রকাশ্য উন্মুক্ত স্থানগুলোর শ্রেণিবিন্যাস, শাখারী কারিগরদের নির্মাণশৈলী ও হারানো কারুকাজ ধরে রাখা, তাতিবাজারের সোনার গহনা নির্মাণশৈলী, বাংলা বাজারে বই ও বাংলা ভাষা এখনো যেভাবে ধরে রাখা হয়েছে। এছাড়াও গোল তালাবের আকারে পুরান ঢাকার ঘন বুননে বিরল মুরুদ্যান, মঙ্গলাবাসরে জমিদারের প্রসারের রূপান্তর এবং পলাশগঞ্জের পার্শ্ববর্তী এলাকার কাঠের সাথে কাগজের সংযোগের গল্প এ প্রদর্শনীতে স্থান পেয়েছে।
এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আলিয়াস ফ্রঁসেজ ঢাকা কেন্দ্রের পরিচালক ফ্রান্সিস গ্রজিন।