• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

শাহজালালের গ্রাউন্ড হ্যান্ডলিং সক্ষমতা বৃদ্ধিতে কাজ করছে বিমান

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২৪  

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের গ্রাউন্ড হ্যান্ডলিং সক্ষমতা বৃদ্ধির বিষয়ে বুধবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) ও বিমান বাংলাদেশ এয়ারলাইনসের যৌথ উদ্যোগে এই সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গ্রাউন্ড হ্যান্ডলিং সেবার উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধিতে কাজ করছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস।

জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) বিশেষজ্ঞ দলের সহযোগিতায় জাইকার কারিগরি সহযোগিতা প্রকল্পের অধীনে গ্রাউন্ড হ্যান্ডলিং সক্ষমতা বৃদ্ধির জন্য ২০২২ সালের মার্চ মাসে দুই বছর মেয়াদি একটি যৌথ প্রকল্প গ্রহণ করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, যা আগামী ৩০ এপ্রিল সম্পন্ন হবে। প্রকল্পটি জাইকার সহযোগিতা ও অর্থায়নে পরিচালিত হচ্ছে।

এ ছাড়া ওই প্রকল্পের অধীনে বিমানের গ্রাউন্ড হ্যান্ডলিং সক্ষমতা বৃদ্ধিকল্পে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) প্রণয়ন, কর্মকর্তা-কর্মচারীদেরকে দেশে-বিদেশে উন্নত প্রশিক্ষণ প্রদান, গ্রাউন্ড সার্ভিস ইক্যুইপমেন্ট (জিএসই) ক্রয় ও রক্ষণাবেক্ষণ, কার্গো হ্যান্ডলিংয়ের সক্ষমতা বৃদ্ধি, র‌্যাম্প সার্ভিস উন্নয়নসহ নানাবিধ প্রশিক্ষণ ও নীতিমালা প্রণয়নে বিমানকে সার্বিক সহযোগিতা প্রদান করেছে জাইকার বিশেষজ্ঞ দল।

ফলে বিমানের গ্রাউন্ড হ্যান্ডলিং সক্ষমতা আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে। থার্ড টার্মিনালকে কেন্দ্র করে বিমান বাংলাদেশ এয়ারলাইনস বিপুল সংখ্যক নতুন জিএসই ইক্যুইপমেন্ট ও যন্ত্রপাতি ক্রয় করেছে। নতুন জনবল নিয়োগের পাশাপাশি গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের সঙ্গে যুক্ত জনবলকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

প্রকল্পের অধীনে র‌্যাম্প সার্ভিস, জিএসই অপারেশন্স, জিএসই প্রকিউরমেন্ট অ্যান্ড মেইনটিনেন্স, ইমপোর্ট কার্গো এবং এক্সপোর্ট কার্গোখাতে ৫টি টাস্কফোর্স গঠিত হয়েছে। জাপানের গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের অত্যাধুনিক অপারেটিং প্রসিডিউর অনুসরণে এসওপি প্রণয়ন ও প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সংশ্লিষ্ট কর্মীদের জন্য নতুন ইউনিফর্ম প্রবর্তনের পাশাপাশি ভালো কাজের প্রতি উৎসাহ বৃদ্ধিকল্পে ইনসেন্টিভ প্রদানের ব্যবস্থা রাখা হচ্ছে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও (অতিরিক্ত সচিব) শফিউল আজিম। অনুষ্ঠানে জাইকা বিশেষজ্ঞ দলের প্রধান উপদেষ্টা তাকাশি হিরামাতসু ও বিমানের পরিচালক গ্রাহক সেবা (যুগ্মসচিব) মো. মতিউল ইসলাম চৌধুরী প্রকল্পের অগ্রগতি ও বিভিন্ন দিক নিয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

সমাপনী বক্তব্য প্রদান করেন বাংলাদেশে নিযুক্ত জাইকা’র প্রধান তোমোহিদি ইচিগুচি। অনুষ্ঠানে জাইকা, বিমান, বেবিচক, জাপানি বিভিন্ন সংগঠন ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।