• রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

দেশের অর্থনীতি শক্তিশালী করতে ব্যবসায়ীদের অনুরোধ প্রতিমন্ত্রীর

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ মে ২০২৪  

বেশি পরিমাণে রেমিটেন্স পাঠানোর মাধ্যমে বাংলাদেশের অর্থনীতি শক্তিশালী করতে কাতারে বসবাসরত বাংলাদেশি ব্যবসায়ীদের অনু‌রোধ ক‌রে‌ছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরি।

দোহার স্থানীয় সময় সোমবার (২৭ মে) কাতারে বসবাসরত বাংলাদেশি ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় এ অনু‌রোধ ক‌রেন প্রতিমন্ত্রী।

মতবিনিময় সভায় কাতারে বসবাসরত ব্যবসায়ীরা দেশটির বিভিন্ন ক্ষেত্রে ব্যবসার অপার সম্ভাবনার বিষয়ে আলোচনাকালে কিছু প্রতিবন্ধকতা দূর করতে প্রতিমন্ত্রী ও দূতাবাসের সহযোগিতা কামনা করেন।

এছাড়া বিশ্বের দরবারে বাংলাদেশের বর্তমান মর্যাদাশীল অবস্থান বর্ণনার সময়ে তাদের ব্যবসা বাংলাদেশে সম্প্রসারণে আগ্রহ প্রকাশ করে এবং এ বিষয়ে বাংলাদেশ সরকার তাদেরকে প্রয়োজনীয় সহযোগিতা করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তারা বাংলাদেশে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির জন্য সরকারি প্রণোদনা বৃদ্ধিসহ বেশ কিছু সুপারিশমালা পেশ করেন।

প্রতিমন্ত্রী তার বক্তব্যের শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তি‌নি প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকারের গত দুই দশকে বাংলাদেশের বিস্ময়কর আর্থসামাজিক উন্নয়ন সম্পর্কে সংক্ষেপে আলোচনা করেন।

প্রতিমন্ত্রী ব্যবসায়ীদের অনুষ্ঠানে স্বাগত জানিয়ে কাতারে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে ভূমিকা রাখার জন্য ধন্যবাদ জানান। তিনি বাংলাদেশ ও কাতারের সঙ্গে ব্যাবসায়িক সম্পর্ক উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে ব্যবসায়ীদেরকে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা দেন।

বাংলাদেশে বর্তমানে বিনিয়োগের সম্ভাবনা সম্পর্কে আলোচনার সময়ে তিনি তাদের ব্যবসা কাতারে সীমাবদ্ধ না রেখে বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করতে আহ্বান জানান।

এছাড়া সবাইকে সম্প্রতি সরকারের নেওয়া সার্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণ করার জন্য অনুরোধ জানান প্রতিমন্ত্রী।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকারের নেওয়া গৃহীত রূপকল্প বাস্তবায়নের মাধ্যমে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে ব্যবসায়ীদের অগ্রণী ভূমিকা পালনের জন্য আহ্বান জানান তি‌নি।

অনুষ্ঠানের সভাপতি রাষ্ট্রদূত নজরুল ইসলাম দূতাবাস আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করায় প্রতিমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।  

প্রতিমন্ত্রীর দিক নির্দেশনা অনুযায়ী ব্যবসা পরিচালনার মাধ্যমে এবং বেশি বেশি রেমিটেন্স পাঠানোর মাধ্যমে কাতারে অবস্থানরত বাংলাদেশি ব্যবসায়ীরা বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে রাষ্ট্রদূত আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ দূতাবাসের তিন দিনব্যাপী আয়োজিত বিজয় মেলায় বিশেষ অবদানের জন্য ৮ জন বাংলাদেশি ব্যবসায়ীকে প্রতিমন্ত্রীর মাধ্যমে সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়।