• শুক্রবার ১৪ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

চট্টগ্রাম নগরীতে বসছে গ্যাসের আরো এক লাখ প্রিপেইড মিটার

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৪ জুন ২০২৩  

চট্টগ্রাম মহানগরীতে গ্যাসের এক লাখ প্রিপেইড মিটার স্থাপনের কাজ শুরু হচ্ছে। আগামী মাস খানেকের মধ্যে মিটার স্থাপনের সার্ভে করা হবে। মাস দুয়েকের মধ্যে শুরু হবে মিটার স্থাপনের কাজ। কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশিন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল) ২৪১ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করছে। ইতোপূর্বে স্থাপিত ৬০ হাজার প্রিপেইড মিটারের সুফল পাওয়ার পর নগরীর হাজার হাজার গ্রাহক প্রিপেইড মিটারের জন্য অপেক্ষা করছে। ইতোমধ্যে ৯২ হাজার গ্রাহক প্রি পেইড মিটারের জন্য অনলাইনে আবেদন করেছেন।

সূত্র জানিয়েছে, আবাসিক খাতে গ্যাসের চুরি, অবৈধ এবং চোরা সংযোগ বন্ধ এবং সর্বোপরি অপচয় ঠেকাতে সরকার প্রি–পেইড মিটার সিস্টেম চালু করার উদ্যোগ নেয় বছর কয়েক আগে। নানা প্রক্রিয়া শেষে চট্টগ্রাম মহনগরীতে ৬০ হাজার প্রি পেইড মিটার স্থাপনের কাজ সম্পন্ন হয়। কর্ণফুলী গ্যাসের প্রায় ৬ লাখ আবাসিক গ্রাহকের মাঝে প্রথম দফায় জামালখান, হালিশহর, চান্দগাঁও, কোতোয়ালী, খুলশী, নাসিরাবাদ, লালখান বাজার, আন্দরকিল্লা, চকবাজার, কাজীর দেউড়ি, পাঁচলাইশসহ বিভিন্ন আবাসিক এলাকার ৬০ হাজার আবাসিক গ্রাহককে প্রি–পেইড মিটারের আওতায় আনা হয়। জাপান সরকারের সাথে সম্পাদিত চুক্তির আওতায় জাপান ইন্টারন্যাশনাল কো–অপারেশন এজেন্সির (জাইকা) সহায়তায় এসব মিটার স্থাপন করা হয়েছে। জাপান থেকে আনা প্রি–পেইড মিটার স্থাপনের পর নগরীর আবাসিক গ্রাহকেরা অন্যরকমের স্বস্তিতে রয়েছেন। বিশেষ করে গ্যাসখাতে কোটি কোটি টাকা সাশ্রয় হচ্ছে। চুলা না জ্বালালে কোনো বিল আসছে না। আবার নিজেরাও ইচ্ছে করলে বিল সাশ্রয় করতে পারছেন। গ্যাস পোস্টপেইড চুলা থেকে প্রিপেইড মিটারে খরচ প্রায় অর্ধেক হওয়ায় চট্টগ্রামের হাজার হাজার গ্রাহক প্রি পেইড মিটারের জন্য অপেক্ষা করতে থাকে।

এই অবস্থায় নতুন করে ১ লাখ প্রিপেইড মিটার স্থাপনের জন্য ২৪১ কোটিরও বেশি টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়। ইতোমধ্যে আন্তর্জাতিক দরপত্র আহ্বানসহ নানা আনুষ্ঠানিকতা শেষ করে ঠিকাদারি প্রতিষ্ঠান নিয়োগ দেয়ার প্রক্রিয়া চূড়ান্ত করা হয়েছে। জাপানের টয়োকিকি কোম্পানি লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানকে এক লাখ প্রিপেইড মিটার স্থাপনের কাজ দেয়া হচ্ছে। ইতোমধ্যে প্রি পেইড মিটারের জন্য ৯২ হাজার গ্রাহক আবেদন করেছেন। ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে আগামী মাসে উক্ত গ্রাহকদের বাসায় সার্ভে কার্যক্রম শুরু হচ্ছে। গ্রাহকদের বাসাবাড়ির লাইনগুলো প্রি পেইড মিটার স্থাপনের উপযোগী হলে মাস দুয়েকের মধ্যেই মিটার স্থাপনের কাজ শুরু হবে বলেও আশাবাদ ব্যক্ত করা হয়েছে।

কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির শীর্ষ একজন কর্মকর্তা জানিয়েছেন, নগরীর এক লাখ গ্রাহককে প্রি পেইড মিটারের আওতায় আনা গেলে প্রতি মাসে বহু গ্যাসই সাশ্রয় হবে।