• শুক্রবার ১৪ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

নারীর ক্ষমতায়নে বাংলাদেশের অর্জন প্রধানমন্ত্রীর নীতির ফল

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৫ জুন ২০২৩  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নারীর ক্ষমতায়ন নী‌তির কার‌ণে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার প্রথম এবং বিশ্বে দশম স্থান অর্জ‌ন সম্ভব হ‌য়ে‌ছে ব‌লে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

রোববার (৪ জুন) রাজধানীর এক‌টি হোটেলে 'পণ্যের মূল্য ও অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য বাংলাদেশের নারী উদ্যোক্তাদের মেধাসম্পদ সরঞ্জাম ব্যবহার' প্রকল্প উদ্বোধন অনুষ্ঠা‌নে দেওয়া বক্ত‌ব্যে এ মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

শাহরিয়ার আলম ব‌লেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গুরুত্বপূর্ণ নীতির মধ্যে রয়েছে নারীর ক্ষমতায়ন। সেজন্য নারীর ক্ষমতায়নে বাংলাদেশ আজ দক্ষিণ এশিয়ার প্রথম, আর বিশ্বে দশম।

তি‌নি ব‌লেন, নারীদের এমনভাবে এগিয়ে নিয়ে যেতে হবে যেন গোটা বিশ্ব তা‌দের কাছ থে‌কে শিখতে পারে।

নারী উ‌দ্যোক্তাদের জন্য বর্তমান সরকা‌রের প‌রিকল্পনার কথা তু‌লে ধ‌রেন প্রতিমন্ত্রী। তি‌নি ব‌লেন, সরকার নারী উদ্যোক্তাদের কার্যক্রম সহজ কর‌তে কাজ ক‌রে যা‌চ্ছে। বাংলাদেশ ব্যাংক ২০১০ সালে এসএমই ক্রেডিট নীতির মাধ্যমে বাণিজ্যিক ব্যাংকগুলোর জন্য নারী উদ্যোক্তাদের ঋণ দেওয়া বাধ্যতামূলক করেছে। নারীবান্ধব ঋণ নীতি চালু করা হয়েছে।  

শাহরিয়ার আলম ব‌লেন, এলডিসি-পরবর্তী চ্যালেঞ্জগুলো টিকিয়ে রাখার জন্য, মূল্য সংযোজন, পণ্য বৈচিত্র্যকরণ এবং নতুন বাজারে প্রবেশ বাড়ানোর জন্য জোর দিতে হবে। এজন্য নারী উ‌দ্যোক্তা‌দেরও অবদান রাখ‌তে হ‌বে।

যৌথভাবে অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ব মেধাস্বত্ব সংস্থা ওয়ার্ল্ড ইন্টেলেকচ্যুয়াল প্রোপার্টি অর্গানাইজেশন (ওয়াইপো), পররাষ্ট্র মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর।

অনুষ্ঠানে ওয়াইপোর ডেপুটি ডিরেক্টর হাসান ক্লেইব বক্তব্য দেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকায় নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হেরু হারতান্তো সুবোলো।