• রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

চালু হচ্ছে বুড়িমারী এক্সপ্রেস, লালমনিরহাটে পৌঁছেছে তিনটি কোচ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩  

অবশেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি ও লালমনিরহাট জেলাবাসীর দীর্ঘ দিনের স্বপ্ন পূরণে চালু হচ্ছে আন্তঃনগর ট্রেন বুড়িমারী এক্সপ্রেস। ট্রেনটি চালু করতে এরইমধ্যে ৩টি কোচ লালমনিরহাট প্লাটফর্মে পৌঁছেছে।

সোমবার (২০ নভেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে পরিবহন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন।

এর আগে বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টারস ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এক অনুষ্ঠানে আগামী ১ ডিসেম্বর ‘বুড়িমারী এক্সপ্রেস’ ট্রেনটি চালু করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

জানা যায়, লালমনিরহাট রেলওয়ের একটি বিভাগীয় শহর হলেও ঢাকার সঙ্গে সরাসরি যোগাযোগে তেমন কোনো আন্তঃনগর ট্রেন ছিল না। বিগত বিএনপি-জামায়াত জোট সরকার আমলে লালমনি এক্সপ্রেস নামে একটি আন্তঃনগর ট্রেন পায় জেলাবাসী। যা একটি মাত্র রেক দিয়ে সকাল ১০টা ৪০ মিনিটে লালমনিরহাট স্টেশন ছেড়ে রাতে ঢাকায় পৌঁছায়। পুনরায় একই রেক ফিরে আসে। ফলে রাত্রিকালীন আন্তঃনগর ট্রেন-সুবিধা বঞ্চিত ছিল রেলওয়ের বিভাগীয় শহর লালমনিরহাট।

দীর্ঘ প্রায় একশ কিলোমিটার লম্বা এ জেলার এক কোণায় জেলা সদর। ফলে শহরের লোকজন লালমনি এক্সপ্রেসের সুবিধা পেলেও বাকি ৪টি উপজেলা ও বুড়িমারী স্থলবন্দর তথা ভারত গামী পাসপোর্টধারী যাত্রীরা রেলসুবিধা থেকে বঞ্চিত হয়ে আসছে। ফলে জেলাবাসীর দীর্ঘ দিনের দাবি সীমান্তবর্তী উপজেলা পাটগ্রামের বুড়িমারী স্টেশন থেকে একটি আন্তঃনগর ট্রেন চালু করা। যা ভারতগামী পাসপোর্টধারী যাত্রী এবং বুড়িমারী স্থলবন্দরের ব্যবসা বাণিজ্যের পথকে সুগম করবে।

২০১১ সালের ১৯ অক্টোবর লালমনিরহাটের আঙ্গোরপোতায় সফরে গিয়ে পাটগ্রাম জসিম উদ্দিন সরকারি কলেজ মাঠে জনসভায় ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই দিন জেলাবাসীর দাবি পূরণে বুড়িমারী থেকে সরাসরি ঢাকার যোগাযোগ স্থাপনে একটি আন্তঃনগর ট্রেন চালু করার প্রতিশ্রুতি দেন প্রধানমন্ত্রী।

লালমনিরহাট রেলওয়ে বিভাগ জানায়, বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি চালু করতে রেল ভবনের সঙ্গে প্রতিনিয়ত এ বিভাগের বিভিন্ন স্তরের কর্মকর্তাদের জুম মিটিং হচ্ছে। আপাতত একটি রেক দিয়ে লালমনিরহাট থেকে যাত্রা শুরু করবে। ডাবল রেক এলে তা বুড়িমারী থেকে সম্প্রসারিত করা হবে। বুড়িমারীসহ বাকি ৪ উপজেলার যাত্রীদের জন্য শাটল ট্রেন থাকবে।

লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে পরিবহন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, রোববার তিনটি কোচ লালমনিরহাটে এসেছে। পর্যায়ক্রমে বাকি কোচও পৌঁছে যাবে। আপাতত একটি মাত্র ইন্দোনেশিয়ান রেকে চলবে এ ট্রেন। যা লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে রাত ৯টা ১০ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে। বুধবার সাপ্তাহিক ছুটি হিসেবে সময় নির্ধারণ করা হয়েছে।