• শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

বুধ-বৃহস্পতিবার নির্বাহী ম্যাজিস্ট্রেটদের প্রশিক্ষণ দেবে ইসি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০২৩  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করার লক্ষ্যে ৮০২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটদের প্রশিক্ষণ দেবে নির্বাচন কমিশন (ইসি)।

আগামী বুধবার (০৬ ডিসেম্বর) ও বৃহস্পতিবার (০৭ ডিসেম্বর) প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হবে।

রোববার (০৩ ডিসেম্বর) নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক এস এম আসাদুজ্জামান জানিয়েছেন, অনলাইনে প্রশিক্ষণ হবে। এতে রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের নির্বাহী ম্যাজিস্ট্রেটদের ০৬ ডিসেম্বর আর ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগে দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেটদের প্রশিক্ষণ হবে ০৭ ডিসেম্বর।

ইতোমধ্যে প্রশিক্ষণার্থীদের এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে মোবাইল কোর্ট আইন, ২০০৯ এর আওতায় আচরণবিধি প্রতিপালনার্থে প্রত্যেক নির্বাচনি এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নিয়োগ করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সংশ্লিষ্ট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নির্ধারিত সময়ে উপস্থিত থেকে প্রশিক্ষণে অংশগ্রহণ করতে বলা হয়েছে চিঠিতে। আর প্রশিক্ষণটি পরিচালিত হবে নির্বাচন কমিশন সচিবালয়ের সভা কক্ষ থেকে একটি অ্যাপের মাধ্যমে।

নির্বাচনি আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করতে ইতোমধ্যে মাঠে নিয়োগ করা হয়েছে ৮০২ জন নির্বাহী হাকিম।

এবারের সংসদ নির্বাচনে ২৯টি দল ও স্বতন্ত্র মিলে দুই হাজার ৭১২ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছে। ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই চলবে ৪ ডিসেম্বর পর্যন্ত। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।