• শুক্রবার ১৪ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

১৪ বছরে সরকারি আইনি সহায়তা পেয়েছে পৌনে ৯ লাখ মানুষ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২৩  

জাতীয় আইনগত সহায়তা দিবস শুক্রবার (২৮ এপ্রিল)। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ/বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন।’

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ২০০৯-২০২৩ সালের মার্চ পর্যন্ত কর্মকাণ্ডের তথ্য-পরিসংখ্যান সংবলিত প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০০৯-২০২৩ সালের মার্চ পর্যন্ত জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার মাধ্যমে আইনি সহায়তাপ্রাপ্ত সর্বমোট উপকারভোগীর সংখ্যা আট লাখ ৭৯ হাজার ৯২৯ জন।

সংস্থাটি দেশব্যাপী আইনি সহায়তা কার্যক্রমের আওতায় ২০০৯ সাল থেকে মার্চ ২০২৩ পর্যন্ত তিন লাখ ৫৩ হাজার ৬৫৬ জনকে আইনি পরামর্শ দিয়েছে। এসময়ে সংস্থাটি ৮২ হাজার ৫৮৮টি বিরোধ বা মামলা এডিআর পদ্ধতিতে নিষ্পত্তি করেছে এবং মামলা বা বিরোধের ক্ষতিগ্রস্ত পক্ষকে ১৩৪ কোটি ৯০ লাখ ছয় হাজার ৪৯৮ টাকা আদায় করে দিয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আইন মন্ত্রণালয় থেকে জানানো হয়, ‘জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২৩’ উদযাপন উপলক্ষে আইন ও বিচার বিভাগ এবং জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার উদ্যোগে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার (২৮ এপ্রিল) সকাল ১০টায় রাজধানীর নিবন্ধন অধিদপ্তর প্রাঙ্গণ (১৪, আব্দুল গনি রোড) থেকে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট পর্যন্ত একটি র‌্যালি অনুষ্ঠিত হবে। র‌্যালিতে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার সহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অংশ নেবেন।

সারাদেশের জেলা পর্যায়ে র‌্যালি, আলোচনা সভা, লিগ্যাল এইড মেলা, ম্যাগাজিন/স্যুভেনির/দেয়ালিকা প্রকাশ, প্রচার ও প্রকাশনাসামগ্রী বিতরণসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে বলেও জানিয়েছে আইন মন্ত্রণালয়।