• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

পদ্মা-মেঘনায় জাটকা শিকারে ২৬ জেলের সাজা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ মার্চ ২০২৩  

চাঁদপুরের পদ্মা-মেঘনায় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা শিকারের অপরাধে ২৬ জেলেকে আটক করা হয়েছে। পরে আটকদের বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়। বুধবার (২৯ মার্চ) ভোরে কোস্টগার্ড চাঁদপুর স্টেশনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাকারিয়া হোসেন।

পরে আটক জেলেদের মধ্যে ১৬ জনকে এক মাস করে কারাদণ্ড দেয়া হয়। তারা হলেন- আহম্মদ আলী হাওলাদার (৪২), সোহরাব বেপারী (৪২), করিম হাওলাদার (৪০), মো. জসিম (১৮), রাজিব মোল্লা (২০), দেলোয়ার বেপারী (৪২), ফয়সাল দেওয়ান (৩৫) মো. ফারুক উকিল (৩৫), মেছবাহ উদ্দিন (৪০), মোহন মিজি (৪০), বোরহান (৩৫), আল-আমিন (২০), হাকিম সরদার (২২), সেলিম বেপারী (১৯), সাইম সরদার (১৮) ও মো. সুজন (১৮)।

জরিমানা করা হয় ৮ জেলেকে, তাদের মধ্যে মো. সাইফুলকে (১৭) তিন হাজার, সুমনকে (১৭) দুই হাজার, মাহবুবকে (১৭) এক হাজার, আখতারকে (২৪) পাঁচ হাজার, মুলুক চান বেপারীকে (২০) ৫ হাজার, দেলোয়ারকে (৫২) ৫ হাজার, মো.  সুমনকে (৩০) ৫ হাজার এবং মো. মনিরকে (৩২) ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় মুচলেকা রেখে অভিভাবকের জিম্মায় ছেড়ে দেয়া হয় আল-আমিন (১৬) ও মো. শামীমকে (১৬)। আটক জেলেদের বাড়ি শরীয়তপুর ও মুন্সীগঞ্জ জেলার বিভিন্ন এলাকায়।
চাঁদপুর সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান জানান, জাটকা রক্ষায় চাঁদপুর পদ্মা-মেঘনার অভয়াশ্রমে মঙ্গলবার সন্ধ্যা থেকে বুধবার ভোর পর্যন্ত বিশেষ অভিযান পরিচালনা করা হয়। এ সময় ২৬ জেলেকে আটক এবং এক লাখ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। জব্দ করা কারেন্ট জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জাকারিয়া হোসেনের নেতৃত্বে অভিযানে উপস্থিত ছিলেন- সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. তানজিমুল ইসলাম, ক্ষেত্র সহকারী মো. জামিউল হোসেন, কোস্টগার্ড ও নৌপুলিশের সদস্যরা।
উল্লেখ্য, ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে গত ১ মার্চ থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস জাটকা রক্ষায় পদ্মা-মেঘনার অভয়াশ্রম এলাকায় ইলিশসহ সব ধরনের মাছ আহরণ নিষিদ্ধ করেছে সরকার। এমন পরিস্থিতিতে আইন অমান্যকারীর বিরুদ্ধে সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড বা ৫ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রয়েছে।