• বুধবার ২৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

  • || ২০ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বাংলাদেশ বিশ্ব শান্তি রক্ষায় এক অনন্য নাম : রাষ্ট্রপতি রাত ২টা পর্যন্ত নিজেই দুর্যোগ মনিটর করেছেন প্রধানমন্ত্রী রিমালে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ দ্রুত মেরামতের নির্দেশ প্রধানমন্ত্রীর বৃহস্পতিবার পটুয়াখালী যাচ্ছেন প্রধানমন্ত্রী আবহাওয়া স্বাভাবিক হলে ক্ষতিগ্রস্ত এলাকায় যাবেন শেখ হাসিনা ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার অগ্রযাত্রায় মার্কিন ব্যবসায়ীদের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক ডকুমেন্টারি ‘কলকাতায় মুজিব’ অবলোকন ঢাকাবাসীকে সুন্দর জীবন উপহার দিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়: প্রধানমন্ত্রী

রপ্তানি আয়ে ডলারের দাম আরও বাড়লো

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০২৩  

রপ্তানিকারকদের জন্য ডলারের দাম আরেক ধাপ বাড়ানো হয়েছে। নতুন এ দামের ফলে এখন থেকে রপ্তানিকারকরা প্রতি ডলারের বিপরীতে পাবেন ১০৩ টাকা। এর আগে এ রেট ছিল ১০২ টাকা। সে হিসাবে ১ টাকা দাম বাড়ানো হয়েছে। ডলারের নতুন দাম গতকাল বুধবার থেকে কার্যকর হয়েছে।

গত মঙ্গলবার (৩১ জানুয়ারি) অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বৈদেশিক মুদ্রা লেনদেনের সঙ্গে জড়িত ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) বৈঠকে নতুন এ দাম নির্ধারণ করা হয়।

বৈঠকে এবিবি ও বাফেদা নেতারা রপ্তানির আয়ের ক্ষেত্রে ডলারের দাম ১ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নেন। তবে রেমিটেন্স ও আমদানির দায় শোধের ক্ষেত্রে ডলারের দাম অপরিবর্তিত থাকবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়। এরই মধ্যে এবিবি ও বাফেদা সব ব্যাংককে চিঠি দিয়ে তাদের এ সিদ্ধান্ত জানিয়েছে।

 

ব্যাংকগুলোকে দেওয়া বাফেদার চিঠিতে বলা হয়েছে, এখন থেকে রপ্তানি আয়ের ক্ষেত্রে রপ্তানিকারকদের জন্য প্রতি ডলারের দাম হবে ১০৩ টাকা। গত জানুয়ারিতে রপ্তানি আয়ের বিপরীতে ডলারের দাম নির্ধারণ হয় ১০২ টাকা। তার আগের মাস ডিসেম্বরে রপ্তানি আয়ে প্রতি ডলারের দাম ছিল ১০১ টাকা। নতুন এ সিদ্ধান্তের ফলে রপ্তানিকারকরা এখন আগের তুলনায় বেশি অর্থ পাবেন।

এতে আরও বলা হয়, প্রবাসী আয়ের ক্ষেত্রে ডলারের দাম অপরিবর্তিত অর্থাৎ ১০৭ টাকায় রাখা হয়েছে। এক্ষেত্রে আমদানির দায় পরিশোধের ক্ষেত্রে ডলারের মূল্য হবে প্রবাসী ও রপ্তানি আয়ের জন্য ঠিক করা দামের গড়ের চেয়ে ৫০ পয়সা বেশি।