• বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৬ ১৪৩০

  • || ১৮ শা'বান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে

আইয়ুব বাচ্চুর স্বপ্নপূরণ: ব্যান্ড মিউজিক ফেস্টে ১৬ ব্যান্ড

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২  

দিনটার স্বপ্ন বুনেছিলেন কিংবদন্তি ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু। তিনি চেয়েছিলেন, বাংলার বুকে একটি দিন থাকুক, যেটার নাম হবে ‘ব্যান্ড মিউজিক ডে’। এই দিবস প্রতিষ্ঠার জন্য দীর্ঘদিন ধরে ১ ডিসেম্বর চ্যানেল আই প্রাঙ্গণে কনসার্ট করেছেন তিনি। ‘ব্যান্ড মিউজিক ফেস্ট’ শীর্ষক সেই কনসার্টে সামিল করেছেন বিভিন্ন প্রজন্মের ব্যান্ডগুলোকেও।
 
আইয়ুব বাচ্চুর মৃত্যুর চার বছর পর পূরণ হলো তার সেই স্বপ্ন। গত ২৬ অক্টোবর চ্যানেল আই ও বাংলাদেশ ব্যান্ড মিউজিক অ্যাসোসিয়েশন (বামবা) যৌথভাবে ১ ডিসেম্বরকে ‘ব্যান্ড মিউজিক ডে’ ঘোষণা করে। এবার দিনটি উদযাপনের পালা। সেই লক্ষ্যে আগামী ২ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে বছরের সবচেয়ে বড় কনসার্ট।
 
ঢাকার আর্মি স্টেডিয়ামে হবে ‘ব্যান্ড মিউজিক ফেস্ট’ শীর্ষক এই কনসার্ট। এতে বামবা’র অন্তর্ভুক্ত ১৬টি ব্যান্ড গান পরিবেশন করবে। এ বছর আর কোনও কনসার্টে এতো ব্যান্ডের অংশগ্রহণ দেখা যায়নি। চ্যানেল আই ও বামবার সঙ্গে কনসার্টটির আয়োজনে থাকছে গানবাংলা।
 
বিশাল এই আয়োজনে পারফর্ম করবে ‘নগর বাউল’, ‘রেনেসাঁ’, ‘মাইলস’, ‘ওয়ারফেজ’, ‘অর্থহীন’, ‘আর্টসেল’, ‘ফিডব্যাক’, ‘সোলস’, ‘দলছুট’, ‘ভাইকিং’, ‘অবসকিওর’, ‘ক্রিপটিক ফেইট’, ‘শিরোনামহীন’, ‘মাকসুদ ও ঢাকা’, ‘পেন্টাগন’ ও ‘পাওয়ারসার্জ’।
 
কনসার্টটি নিয়ে বামবার সেক্রেটারি ‘ক্রিপটিক ফেইট’ ব্যান্ডের ভোকাল সাকিব চৌধুরী বলেন, ‘বাচ্চু ভাই এটার সূচনা করেছিলেন। এখন বামবা যুক্ত হয়ে বড় পরিসরে আয়োজনটি হতে যাচ্ছে। আরেকটা ব্যাপার হলো, বাংলাদেশে ব্যান্ড মিউজিকের অফিসিয়াল কোনও স্বীকৃতি নেই। সরকারি বা রাষ্ট্রীয় পর্যায়ে সংস্কৃতি নিয়ে কোনও অনুষ্ঠান বা আলোচনা হলে সেখানে বামবাকে অন্তর্ভুক্ত করা হয় না। অথচ বাংলাদেশের মিউজিকে সবচেয়ে ভাইব্রেন্ট হলো ব্যান্ড মিউজিক। আমাদের আলোচনায় ডাকা হয় না, শিল্পকলায় কনসার্ট করতে আমাদের এখনও অন্য দেশের দূতাবাস থেকে আবেদন জানিয়ে অনুমতি নিতে হয়! তো আমরা আশা করছি, এই ব্যান্ড মিউজিক ডে’র মাধ্যমে আমরা একটা অফিসিয়াল জায়গা তৈরি করতে পারবো।’

২ ডিসেম্বরের মেগা কনসার্টে আইয়ুব বাচ্চুকে কোনও ট্রিবিউট দেওয়া হবে কিনা, সে বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলতে পারলেন না সাকিব চৌধুরী। তবে তার ভাষ্য, ‘বাচ্চু ভাইকে নিয়ে অবশ্যই আলোচনা হবে। একটা সংবাদ সম্মেলন হওয়ার কথা, সেখানেও কথাবার্তা হবে। তবে তাকে নিয়ে আলাদাভাবে ট্রিবিউটে কী করা হবে, সেটা আমি এখনও জানি না। তিনি বেঁচে না থাকলেও অবশ্যই এই আয়োজনের সঙ্গে জুড়ে থাকবেন, তার পরিবারকে আমন্ত্রণ জানানো হবে। তাকে তো এড়িয়ে যাওয়া অসম্ভব। তার জন্যই তো এটা সম্ভব হয়েছে।’

এদিকে কনসার্টের টিকিট বিক্রি ইতোমধ্যে শুরু হয়ে গেছে। গেটসেটরকের (getsetrock.com) ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে টিকিট, যেটার মূল্য ৫০০ টাকা।  

২ ডিসেম্বর দুপুর ১২টায় খুলবে স্টেডিয়ামের গেট। এরপর বেলা ২টা ১৫ মিনিটে শুরু হবে কনসার্টের মূল পর্ব।