• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

শরীয়তপুর বার্তা

ওটিটিতে তৃতীয় লিঙ্গের নওয়াজউদ্দিন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২৩  

বলিউডের তারকা অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী। ওটিটিতে মুক্তি পেল তার অভিনীত সিনেমা ‘হাড্ডি’। ট্রেলারে নওয়াজের রণংদেহি তৃতীয় লিঙ্গের ব্যক্তির রূপ দেখে অনেকেরই ছবিটিকে ঘিরে আগ্রহ বেড়ে গিয়েছিল। ছবি মুক্তি পাওয়ার পর অভিনেতার পারফর্মেন্স ও ছবির গল্প মুগ্ধ করেছে দর্শক ও সমালোচকদের।
ভক্তদের নিজের অভিনয়ের জাদুতে মুগ্ধ করতে প্রতিবারই নতুন নতুন চমক নিয়ে হাজির হন নওয়াজউদ্দিন সিদ্দিকী। যার ধারাবাহিকতায় গেল বছরের শেষে প্রকাশ্যে এসেছিল ‘হাড্ডি’তে তার ভিন্নধর্মী লুক। তার চরিত্রের নাম রকি। গ্যাংস্টার থেকে রাজনীতিবিদ বনে যাওয়া প্রমোদ আহলাওয়াত (অনুরাগ কাশ্যপ) এর নেতৃত্বে তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের একটি দলে যোগ দিতে এলাহাবাদ থেকে দিল্লিতে আসে রকি। অপরাধ জগতে জড়িয়ে উঠে যায় অপরাধীদের শীর্ষে। চলতে থাকে একাধিক অবৈধ ব্যবসা। তার মনে জ্বলতে থাকে পরিবারের সাথে ঘটে যাওয়া অন্যায়ের প্রতিশোধের আগুন।

কাশ্যপ, স্করসিস, ফিঞ্চার ও টারান্টিনোর সিনেমাগুলোতে যেই ঠাণ্ডা মাথায় অপরাধের বিষয়গুলো দেখা যায়, সেই বিষয়টি আছে এই ছবিতেও। কিন্নর সম্প্রদায় এবং ট্রান্স-সম্প্রদায়কে যথাযথভাবে দেখানো হয়েছে। ব্যাকগ্রাউন্ড মিউজিক অসাধারণ এবং গানগুলো, বিশেষ করে ‘বেপর্দা’ গানটি সুন্দর। সিনেমার প্রতিটি শিল্পী নিজেকে ছাড়িয়ে গিয়েছেন। প্রশংসার দাবিদার তারা।

ট্রেলারে বেশিরভাগ গল্প বলে দেয়া হলেও ‘হাড্ডি’ দর্শককে পর্দায় আটকে রাখতে পারে। নওয়াজের ভিন্নধর্মী লুক এতটাই আকর্ষণীয় ছিল যে সিনেমা থেকে চোখ সরানো যায় না। লোমহর্ষক গল্পের সিনেমা ‘হাড্ডি’তে নওয়াজ ছিলেন দুর্ধর্ষ। ক্ষুরধার অবতারে নওয়াজ বরাবরের মতোই আরও একবার তার অভিনয়ের জাদু দেখিয়েছেন। একজন তৃতীয় লিঙ্গের ব্যক্তির শারীরিক ভাষা, সামগ্রিক ব্যক্তিত্ব যেভাবে তিনি ফুটিয়ে তুলেছেন তা ‘অন-পয়েন্ট’। রাজনীতিবিদের চরিত্রে অনুরাগ কাশ্যপও তার সেরা অভিনয় দিয়েছেন।

১৩৪ মিনিটের এই ছবির গল্প লেখা হয়েছে খুব যত্নে। কোনো দৃশ্যেই তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর ভাবমূর্তি নষ্ট করা হয়নি।

হার হিম করা এই ক্রাইম ড্রামাটি দর্শককে রাগায়, ভয় পাইয়ে দেয়, হাসায় এবং কাঁদায়। টিটি প্ল্যাটফর্ম জি ফাইভ এ মুক্তি পেয়েছে এই ছবিটি।