• রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

কমোডে বসতেই...

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০১৯  

শৌচকর্ম করতে কমোডের উপর বসেছিলেন। খেয়াল করেননি যে, তার ভিতরে আগে থেকেই ঘাপটি মেরে কুণ্ডলী পাকিয়ে বসে রয়েছে পাঁচ ফুট লম্বা একটি কার্পেট পাইথন!

বাথরুমে ঢোকার আগে আলো জ্বালাননি। ফলে সাপটি তাঁর চোখেও পড়েনি বলে জানান বছর ৫৯-এর হেলেন রিচার্ডস। কমোডে বসার কিছুক্ষণের মধ্যেই অস্ট্রেলিয়ার ব্রিসবেনের বাসিন্দা হেলেনের মনে হয়, কিছু একটা কামড়াল তাঁকে। লাফিয়ে উঠে দাঁড়ান তিনি। তখনও তিনি বুঝতে পারেননি যে তাঁকে আসলে সাপে কামড়েছে! তবে সাপটি বিষহীন হওয়ায় হেলেনের কোনও ক্ষতি হয়নি। তিনি বলেন, ‘‘লাফিয়ে উঠে দেখি কালো কচ্ছপের মতো একটা কিছু কমোডের ভিতরে আস্তে আস্তে ঢুকে যাচ্ছে। প্রথম দর্শনে সেটিকে কচ্ছপই মনে হয়েছিল আমার।’’

পরে বিষয়টি পরিষ্কার হতে লোগান অ্যান্ড গোল্ড নামে ব্রিসবেনের একটি ‘স্নেক ক্যাচার্স’ সংগঠনের সঙ্গে ফেসবুকে যোগাযোগ করেন তিনি। খবর পাওয়ার কিছু ক্ষণের মধ্যেই তারা এসে সাপটিকে উদ্ধার করে নিয়ে যায়। একই সঙ্গে হেলেনের প্রাথমিক চিকিৎসার ব্যবস্থাও করে তারা।
এই ঘটনার বিবরণ দিয়ে একটি ফেসবুক পোস্টে ওই সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, হেলেন কমোডের উপর বসে পড়ায় সাপটি বেরোনোর পথ পাচ্ছিল না। তাই এক প্রকার আত্মরক্ষার চেষ্টাতেই তাঁকে কামড়ে দেয় সে। তবে হেলেন যে উপস্থিত বুদ্ধি কাজে লাগিয়ে ফ্লাশ করেননি তার জন্য তাঁর প্রশংসা করে ওই সংগঠন।

এ রকম কমোডের মধ্যে সাপ পাওয়ার ঘটনা সচরাচর না ঘটলেও কয়েক দিন আগে ব্রিসবেনেই একটি বাড়ির শৌচালয়ে সাপ ধরা পড়েছিল বলে জানায় ওই সংগঠন। এই ধরনের পরিস্থিতির সম্মুখীন হলে প্রথমেই ভয় না পাওয়ার উপদেশ দিয়েছে তারা। কমোডের মধ্যে ধরা পড়লে ফ্লাশ না করার অনুরোধ জানিয়েছে ওই সংগঠন। তাতে সাপটি পাইপের আরও ভিতরে ঢুকে যাওয়ার চেষ্টা করবে। বরং এই সময় কমোডের ঢাকনা বন্ধ রেখে সাপটিকে সুরক্ষিত অনুভব করানোই বুদ্ধিমানের কাজ।