• শুক্রবার ১৪ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

ভুল করে রোগীর বিশেষ অঙ্গ কেটে ফেললেন চিকিৎসক

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৫ মার্চ ২০২৩  

চিকিৎসকদের বিরুদ্ধে ছোট-বড় ভুল চিকিৎসার অভিযোগ প্রায়ই শোনা যায়। তবে কিছু কিছু ভুল এতটাই বড় হয় যে, যেগুলোর ক্ষতি আর কখনো পোষানো যায় না।

তেমনই একটি ঘটনার কথা শোনা গেছে ইউরোপের দেশ ইতালিতে। যেখানে ভুল করে এক রোগীর বিশেষ অঙ্গ কেটে ফেলেছেন চিকিৎসক। ঘটনাটি অবশ্য ঘটেছে ২০১৮ সালে। কিন্তু ওই ভুল চিকিৎসার জন্য এখন ওই চিকিৎসকের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন ভুক্তভোগী। আগামী ৯ মার্চ আরেজ্জো শহরের একটি আদালতে এ নিয়ে শুনানি হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বৃহস্পতিবার (২ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গার্ডিয়ান বলেছে, ওই সময় ৬০ বছর বয়সী এ রোগী শারীরিক সমস্যা নিয়ে চিকিৎসকের শরণাপন্ন হন। তখন অভিযুক্ত ৩০ বছর বয়সী চিকিৎসক রোগীকে জানান, তার বিশেষ অঙ্গে টিউমার রয়েছে। ফলে এটি কেটে ফেলে দিতে হবে। কিন্তু অস্ত্রোপচার শেষে ওই চিকিৎসক বুঝতে পারেন তার ধারণা ভুল ছিল।

এ ঘটনার পর মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন রোগী। এখন তিনি ওই অনাকাঙ্খিত ঘটনার জন্য চিকিৎসকের কাছে ক্ষতিপূরণ দাবি করেছেন।

২০২২ সালের ডিসেম্বরেও ফ্রান্সে প্রায় একই ঘটনা ঘটেছিল। দেশটির ন্যঁ বিশ্ববিদ্যালয় হাসপাতালে ৩০ বছর বয়সী এক যুবকের অণ্ডকোষ রেখে বিশেষ অঙ্গ কেটে ফেলে দেন চিকিৎসক।

এ ঘটনার পর তিনি আইনের দারস্থ হন এবং ১ লাখ ইউরো ক্ষতিপূরণ দাবি করেন। যদিও পরবর্তীতে তার সঙ্গে ৬২ হাজার ইউরোর বিনিময়ে রফাদফা করেন অভিযুক্ত চিকিৎসক।