• শনিবার ০২ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৮ ১৪৩০

  • || ২০ শা'বান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বেইলি রোডে অগ্নিকান্ড কবলিত ভবনে ফায়ার এক্সিট না থাকায় হতাশ নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে

শীতকালেই কেন বাড়ে দাঁত শিরশিরানি? কমবে যেভাবে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২৪  

শীতকালে সর্দি-কাশি, জ্বর, গলা ব্যথা, কানে ব্যথাসহ বাড়ে দাঁতে ব্যথা এবং শিরশিরানির মতো নানান সমস্যা। তবে শীতকালেই কেন বাড়ে দাঁত শিরশিরানি?
বেশি না ভেবে চলুন জেনে নিই- শীতকালেই কেন বাড়ে দাঁত শিরশিরানি? আর কমবে যেভাবে-

ঠান্ডা পানি পান করা: শীতকালে দাঁতের শিরশিরানির মূল কারণ ঠান্ডা পানি। এ সময় পানি ঘরের তাপমাত্রাতে রাখলেও বেশ ঠান্ডা হয়ে যায়। আর তা পান করলে দাঁতে শিরশিরানি অনুভূত হয়।

অতিরিক্ত দাঁত মাজার অভ্যাস: খাওয়ার পরপরই কিংবা দিনে ২-৩ বার যারা দাঁত মাজেন তাদের ক্ষেত্রেও শীতে দাঁত শিরশিরানির সমস্যা হতে পারে। অতিরিক্ত ব্রাশ করার কারণে দাঁত দুর্বল হয়ে পড়ে, ফলে দাঁত শিরশিরানি বাড়ে।

মাড়ি ক্ষয়: দাঁতের নিচে বেশ কিছু নার্ভ থাকে। এই অবস্থায় মাড়ি ক্ষয়ে গেলে দাঁতের গোড়া অনেকটাই বাইরে বেরিয়ে আসে। তাতে ঠান্ডা পানি লাগলে শিরশির হবেই।

ডায়াবেটিস রোগীদের যেমন প্রায়ই দাঁতের এই সমস্যা দেখা দেয়। আবার মাড়ি খুব বেশি ক্ষয়ে গেলে গরম পানি পান করলেও এই শিরশিরানি বাড়ে।

দাঁতের ক্ষয়: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দাঁত ক্ষয়ে যেতে থাকে। দাঁতের ওপর এনামেলের একটি লেয়ার থাকে। সেটি ক্ষয়ে গেলে ডেন্টিনের লেয়ার বেরিয়ে আসে। এই লেয়ার বেশি সেনসিটিভ।

তাই দাঁতের শিরশিরানি ও ব্যথা বাড়তে পারে। অন্যদিকে এর পেছনে ধূমপান ও মদ্যপান অনেকাংশে দায়ী। এই দুই খারাপ অভ্যাসের কারণে দাঁত অনেকটাই ক্ষয়ে যায়। দাঁতের অবস্থা খারাপ হলে সব ঋতুতেই এই শিরশিরানি হতে পারে।

কী করলে দাঁতের শিরশির ভাব কমবে?

নিয়মিত ব্রাশ: দাঁত নিয়মিত দু’বার ব্রাশ করা জরুরি। এতে দাঁতের স্বাস্থ্য ঠিক থাকে। পাশাপাশি দাঁতের গোড়া যথেষ্ট মজবুত থাকে। এতে শিরশিরানির সমস্যাও আর দেখা দেয় না। আর দাঁত ব্রাশের ক্ষেত্রে সঠিক ব্রাশটি বেছে নিন।

আঠালো খাবার খাবেন না: আঠালো খাবার যেমন- চকলেট দাঁতের জন্য মোটেই উপকারী নয়। কারণ এই খাবারগুলো বেশিরভাগ সময়ই দাঁতের ফাঁকে আটকে থাকে। যা সহজে পরিষ্কার হয় না। ফলে দাঁতে সমস্যা দেখা দেয়।

বছরে দু’বার স্কেলিং করানো: নিয়মিত দাঁতের স্কেলিং করানো জরুরি বলে জানাচ্ছেন চিকিৎসক। দাঁতের এমন জায়গা আছে, যেখানে ব্রাশ ঠিকমতো পৌঁছাতে পারে না। চিকিৎসকদের কাছে গিয়ে স্কেলিং করিয়ে নিলে সেই ময়লা পরিষ্কার হয়ে যায়।