• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী

শরীরে ‘মারাত্মক’ ক্ষতি করে যে সবজিগুলো

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২০ অক্টোবর ২০১৯  

স্বাস্থ্য ভালো রাখতে শাক-সবজির কোনো বিকল্প নেই। ঋতুর মধ্যে শীতকালকে বলা হয় সবজির মৌসুম। এ সময় উৎপন্ন সবজিগুলো খুবই পুষ্টিকর ও সুস্বাদু সবজি। তবে খাদ্য তালিকায় থাকা বেশ কিছু সবজিকে স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের একদল গবেষক।

ডেইলি মেইল এর প্রতিবেদন অনুযায়ী, দৈনন্দিন খাদ্য তালিকায় একাধিক শাক-সবজি বা শস্যদানা রয়েছে যা আমাদের শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর।

মার্কিন গবেষক চিকিৎসক স্টিফেন গুন্ড্রির মতে, বেশ কিছু গাছ-গাছালি রয়েছে যা নিজেদের মধ্যে ল্যাক্টিন উৎপন্ন করতে সক্ষম। এই ল্যাক্টিন তাদের প্রতিরক্ষার কাজে ব্যবহৃত হয়। যা তাদের কীট-পতঙ্গের হাত থেকে বাঁচাতে সাহায্য করে। এই ল্যাক্টিনের সংস্পর্শে এলে কীট-পতঙ্গের শরীর কার্যক্ষমতা হারিয়ে ফেলে।

স্টিফেন জানান, মটরশুঁটি, টমেটো, শসা, সয়াবিন, চিনা বাদাম, কাজু, শুকনো লঙ্কার মতো শস্যদানায় ল্যাক্টিনের প্রভাব বেশি থাকে।

মার্কিন গবেষকদের মতে, এই ল্যাক্টিন মানবদেহে প্রবেশ করলে তা শরীরে অ্যালার্জি, ব্রেন ফগ-এর মতো সমস্যা তৈরি করে। অনেক ক্ষেত্রে মানসিক অবসাদেরও কারণ এই ল্যাক্টিন। গবেষকদের মতে, ল্যাক্টিন রক্তের মাধ্যমে মস্তিষ্কে পৌঁছালে তা আমাদের চিন্তাশক্তি দুর্বল বা নষ্ট করে দিতে পারে।