• শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২১ ১৪২৯

  • || ১২ রজব ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
উন্নয়ন অগ্রযাত্রায় আরেকটি মাইলফলক স্থাপিত হলো: প্রধানমন্ত্রী জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে আসিনি: প্রধানমন্ত্রী সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী ২০২২ সালে বিদেশে গেছেন ১১ লাখ ১৩ হাজার ৩৭৪ কর্মী: প্রধানমন্ত্রী পাতাল রেল নির্মাণকাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী জনগণকে বিশ্বাস করি, তারা যদি চায় আমরা থাকবো: প্রধানমন্ত্রী সাগরের পানি থেকে হাইড্রোজেন বিদ্যুৎ উৎপাদনে আলোচনা চলছে

শরীরের যেসব অঙ্গের ক্ষতি করে উচ্চ রক্তচাপ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২  

রক্তচাপের সমস্যা এখন ঘরে ঘরে। উচ্চ রক্তচাপের পাশাপাশি কেউ আবার নিম্ন রক্তচাপের শিকার। সহজে রক্তচাপের কোনও উপসর্গ দেখা দেয় না। তবে মারাত্মক পরিস্থিতিতে পৌঁছে গেলে মাথা ঘোরা, বমি-বমি ভাব, নাক দিয়ে রক্ত পড়া, শ্বাসকষ্টের মতো একাধিক উপসর্গ দেখা দেয়। বিশেষ করে, উচ্চ রক্তচাপের জন্য শরীরের বিভিন্ন অঙ্গের উপর খারাপ প্রভাব পড়ে।

আসুন জেনে নেওয়া যাক উচ্চ রক্তচাপের জন্য শরীরের কোন কোন অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়...

> আমাদের সংবহনতন্ত্র হৃদপিন্ড, ধমনী, শিরা এবং রক্ত,​​এই চারটি প্রধান উপাদান নিয়ে গঠিত। উচ্চ রক্তচাপ মানবদেহের গোটা সংবহনতন্ত্রেই প্রভাব ফেলতে পারে। যার ফলে রক্ত সঞ্চালনে সমস্যা হয়। উচ্চ রক্তচাপ ধমনীর ক্ষতি করে, হৃৎপিণ্ডে রক্ত​​এবং অক্সিজেনের প্রবাহ কমায়, ফলে রক্তবাহিকাগুলি তাদের কার্যক্ষমতা হারিয়ে ফেলে। হৃদযন্ত্র থেকে ধমনীর মাধ্যমে সারা দেহে ছড়িয়ে পড়া বিশুদ্ধ রক্ত, অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ সঞ্চালনার কাজে লাগে। সেখানে রক্তের ঘাটতি হলে সেই অঙ্গ-প্রত্যঙ্গগুলি কাজ করা বন্ধ করে দেয়। যার ফলে হৃদরোগ হয়।

> উচ্চ রক্তচাপের কারণে মস্তিষ্ক-সহ শরীরের বিভিন্ন অংশে রক্ত​​প্রবাহ ও অক্সিজেন কমে যায়। এর ফলে স্মৃতিশক্তি এবং চিন্তাভাবনার অভাব ঘটে। হার্টের ধমনীর মতোই মস্তিষ্কের ধমনীরও ক্ষতি করে উচ্চ রক্তচাপ। যখন মস্তিষ্কের সঙ্গে সংযুক্ত ধমনীতে রক্তের গতি অবরুদ্ধ হলে তখনই স্ট্রোক হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এছাড়া, মস্তিষ্কে রক্ত সঞ্চালনে ব্যাঘাত ঘটলে স্নায়ুর সমস্যাও দেখা দেয়।

> কিডনি আমাদের শরীর থেকে বর্জ্য পদার্থ, অ্যাসিড এবং অতিরিক্ত তরল বের করে দেয়। রক্তে পানি, লবণ এবং বিভিন্ন খনিজ, যেমন - সোডিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস এবং পটাশিয়ামের সঠিক ভারসাম্য বজায় রাখে। উচ্চ রক্তচাপ কিডনিরও ক্ষতি করে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে না রাখলে কিডনির কার্যকারিতায় বাধা পড়ে, ফলে কিডনি রোগ দেখা দেয়।

> চোখের মধ্যে রক্ত সঞ্চালন ঠিক রাখার জন্য যে সূক্ষ্ম রক্তবাহিকাগুলো থাকে, সেগুলোরও ক্ষতি করে উচ্চ রক্তচাপ। রেটিনার পিছনে থাকা টিস্যুগুলি নষ্ট হয়ে গেলে পুনরায় চোখের দৃষ্টি ফিরে পাওয়ার সম্ভাবনা থাকে না বললেই চলে। এর ফলে চোখে ঝাপসা দেখা, সম্পূর্ণ দৃষ্টিশক্তি নষ্ট, চোখে রক্ত পড়ার মতো ঘটনাও ঘটতে পারে। উচ্চ রক্তচাপের কারণে চোখের রক্ত​​প্রবাহে বাধা পড়ে, ফলে অপটিক স্নায়ুর ক্ষতি হতে পারে, চোখের মধ্যে রক্তপাত বা দৃষ্টিশক্তি হ্রাস পেতে পারে।

> যে পুরুষদের উচ্চ রক্তচাপ আছে তাদের ইরেক্টাইল ডিসফাংশন হওয়ার আশঙ্কা বেশি। কারণ উচ্চ রক্তচাপের কারণে লিঙ্গে রক্ত​​​​প্রবাহে বাধা পড়ে। নারীদেরও উচ্চ রক্তচাপের ফলে যৌন জীবনে সমস্যা দেখা দেয়। ভ্যাজাইনায় রক্ত​​প্রবাহ কমে যাওয়ার কারণে যৌন ইচ্ছা বা উত্তেজনা কমে যায়, যোনিপথে শুষ্কতা বা অর্গ্যাজমে সমস্যা দেখা দেয়।