• বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৬ ১৪৩০

  • || ১৮ শা'বান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে

শরীরে ভিটামিন ডি-র ঘাটতি মেটাতে রইল ৬ টিপস

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩  

শরীর সবসময় সুস্থ-সবল রাখার জন্য ভিটামিন ডি এর গুরুত্ব অপরিসীম। এই ভিটামিন আমাদের শরীরকে ক্যালসিয়াম শোষণে সাহায্য করে, হাড় ও পেশীর স্বাস্থ্য ভালো রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে, বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করে। কিন্তু ভিটামিন ডি সচরাচর খাবার-দাবার থেকে পাওয়া যায় না। তাই অনেক ক্ষেত্রেই ভিটামিন ডি এর ঘাটতি দেখা দেয় শরীরে। দেখা গিয়েছে, ভিটামিন ডি-এর অভাব ঘটলে মানুষ মানসিকভাবেও শান্তিতে থাকেন না।

তবে প্রতিদিনের জীবনযাত্রায় সামান্য কিছু বদল আনলেই শরীরে এই ভিটামিনের ঘাটতি মেটানো সম্ভব। 

তাহলে জেনে নিন, ভিটামিন ডি এর পরিমাণ বাড়াতে কী করবেন...

সূর্যের আলোতে দাঁড়ান কিছুক্ষণ
 
শরীরে ভিটামিন ডি এর মাত্রা বাড়ানোর সেরা উপায় এটি! সূর্য রশ্মি হল ভিটামিন ডি-র সবচেয়ে বড় উৎস। প্রতিদিন ভোরে অন্ততপক্ষে ১৫-২০ মিনিট রোদ পোহানো উচিত। শরীরের অন্যতম জরুরি এই ভিটামিনটি কেবল হাড় ও পেশির স্বাস্থ্য ভালো রাখে না, এর পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করে তোলে।

ডিমের কুসুম 

ডিমের কুসুমে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে। এতে প্রোটিনও থাকে ভরপুর, যা হাড় এবং পেশির স্বাস্থ্য ভালো রাখার জন্য অপরিহার্য। তাই আপনার রোজকার খাদ্যতালিকায় অবশ্যই ডিম রাখুন।

ডায়েটে রাখুন মাশরুম 

মাশরুমেও প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে। নিরামিষাশীরা অবশ্যই রোজকার খাদ্যতালিকায় রাখুন মাশরুম। মাশরুম ধোওয়ার পরে এক ঘণ্টার জন্য সূর্যের আলোয় রেখে দিতে পারেন। এতে মাশরুমে ভিটামিন ডি এর পরিমাণ আরও বাড়বে। বিশেষজ্ঞদের মতে, সপ্তাহে একবার মাশরুম খেলেই শরীরে ভিটামিন ডি এর মাত্রা বাড়তে পারে।

মাছ খান
 
মাছকে ভিটামিন ডি-এর সবচেয়ে ভালো উৎস মনে কার হয়। স্যালমন ও টুনা ভিটামিন ডি এর দুর্দান্ত উৎস। রোজকার ডায়েটে এই সব মাছ রাখলে ক্যালশিয়াম ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডেরও ঘাটতি মেটে।

সাপ্লিমেন্টের সাহায্য নিন
 
গর্ভবতী নারী, বাচ্চা, যাদের মেনোপজ চলছে এবং ৬৫ বছরের বেশি বয়সী ব্যক্তিদের সাধারণত ভিটামিন ডি সাপ্লিমেন্ট দেওয়া হয়। শরীরে প্রয়োজনীয়তার উপর নির্ভর করে মাল্টিভিটামিন বা ভিটামিন ডি সাপ্লিমেন্ট নিতে পারেন। তবে এসব গ্রহণ করার আগে অবশ্যই একবার চিকিৎসকের পরামর্শ নেওয়াটা জরুরি।

ফোর্টিফায়েড খাবার
 
ভিটামিন ডি পাওয়া যায় এমন সব খাবারের সংখ্যা খুবই কম। তাই, এমন অনেক ফোর্টিফায়েড ফুড রয়েছে যার মধ্যে অতিরিক্ত পুষ্টি উপাদান থাকে। এর মধ্যে রয়েছে গরুর দুধ, সিরিয়াল, টোফু, পনির, দুধ, সোয়া মিল্ক ও কমলালেবুর জুস। তাই, শরীরে ভিটামিন ডি এর মাত্রা বাড়াতে ডায়েটে ফোর্টিফায়েড খাবারও যোগ করুন।