• বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৬ ১৪৩০

  • || ১৮ শা'বান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে

মিনি হার্ট অ্যাটাকে ১০ মিনিটেই হতে পারে মৃত্যু, জানুন লক্ষণ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২৩  

হার্ট অ্যাটাক যে শুধু বয়স্কদেরই হতে পারে, তা কিন্তু নয়। কম বয়সীদের মধ্যেও হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়তে পারে অনিয়মিত জীবনযাপনের কারণে। হার্ট অ্যাটাকের আগে বেশ কয়েকটি লক্ষণ দেখা দিতে পারে। তবে বেশিরভাগ মানুষই হার্ট অ্যাটাকের লক্ষণকে সাধারণ ভেবে ভুল করেন।

হার্ট অ্যাটাক হলে হার্টের করোনারি আর্টারি ব্লক হয়ে যায়। ফলে রক্ত চলাচল ঠিকমতো হয় না। এ কারণে হৃৎপিণ্ডে সমস্যা তৈরি হয়। হার্ট পাম্প করার শক্তি হারায়। হার্ট অ্যাটাকের আগে মিনি হার্ট অ্যাটাকের লক্ষণও দেখা দিতে পারে।

মিনি হার্ট অ্যাটাককে নন এসটি এলিভেশন মায়োকার্ডিয়াল ইনফ্রাকশন বলা হয়। এই সমস্যা তখন তৈরি হয় যখন হৃৎপিণ্ডের রক্তনালি কিছুটা ব্লক হয়ে যায়। মিনি হার্ট অ্যাটাকের লক্ষণ উপেক্ষা করলে মেজর হার্ট অ্যাটাকও হতে পারে।

এনসিবিআই’তে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, মিনি হার্ট অ্যাটাক মোটামুটি ১০ মিনিটের জন্য স্থায়ী হয়। এক্ষেত্রে বুকে, হাতে, ঘাড়ে ও থুতনিতেও ব্যথা হতে পারে। এর সঙ্গে থাকে ক্লান্তি, বমি বমি ভাব, বমিসহ প্রচণ্ড ঘাম ইত্যাদি উপসর্গ দেখা দিতে পারে।

মিনি হার্ট অ্যাটাকের কোনো লক্ষণ দেখা দিলেই দ্রুত হাসপাতালে যেতে হবে। সেখানে ইসিজি করাতে পারেন। এই টেস্টেই ধরা পড়বে আপনার মিনি হার্ট অ্যাটাক হয়েছে কি না। এছাড়া অন্য পরীক্ষা করতে হতে পারে যেমন- সিটি স্ক্যান ও অ্যানজিওগ্রাফি।

কাদের ঝুঁকি বেশি?

১. ধূমপায়ী
২. শারীরিক পরিশ্রম নেই যাদের
৩. উচ্চ রক্তচাপ
৪. ডায়াবেটিস ও
৫. স্থূলকা
৬. পরিবারে কারও থাকলে ইত্যাদি।