• বুধবার ২৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

  • || ২০ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বাংলাদেশ বিশ্ব শান্তি রক্ষায় এক অনন্য নাম : রাষ্ট্রপতি রাত ২টা পর্যন্ত নিজেই দুর্যোগ মনিটর করেছেন প্রধানমন্ত্রী রিমালে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ দ্রুত মেরামতের নির্দেশ প্রধানমন্ত্রীর বৃহস্পতিবার পটুয়াখালী যাচ্ছেন প্রধানমন্ত্রী আবহাওয়া স্বাভাবিক হলে ক্ষতিগ্রস্ত এলাকায় যাবেন শেখ হাসিনা ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার অগ্রযাত্রায় মার্কিন ব্যবসায়ীদের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক ডকুমেন্টারি ‘কলকাতায় মুজিব’ অবলোকন ঢাকাবাসীকে সুন্দর জীবন উপহার দিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়: প্রধানমন্ত্রী

কানে ঝিঁ ঝিঁ শব্দ শুনছেন? বেশ কিছু রোগের প্রাথমিক লক্ষণ এটি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৪ মার্চ ২০২৩  

কানের মধ্যে ঝিঁ ঝিঁ শব্দ শুনতে পাওয়ার সমস্যায় অনেকেই পড়েন। কানে ময়লা জমলেই এমন হয় বলে প্রাথমিকভাবে ধারণা করা হয়। কিন্তু সত্যিই কি তাই? চিকিৎসকরা জানাচ্ছেন, তা একেবারেই নয়। বেশ কিছু রোগের প্রাথমিক লক্ষণ হতে পারে এটি।
টিউমার: কানের মধ্যে ঝিঁ ঝিঁ শব্দ শোনার অন্যতম একটি কারণ হতে পরে টিউমার। কানে ‘ক্র্যানিয়াল টিউমার’ হলে এমন হতে পারে। এই টিউমার কানকে মস্তিষ্কের সঙ্গে সংযুক্ত করে স্নায়ুতে প্রভাব ফেলে। ফলে রক্ত চলাচল ব্যাহত হয়। এ সবের কারণেই কানে একটি অনুরণন সৃষ্টি হয়। যা অনুভূত হতে থাকে সারাক্ষণ। এমন হলে অবহেলা না করে, অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। চিকিৎসা করা না হলে শ্রবণশক্তি হারিয়ে ফেলার আশঙ্কা থাকে।

কানে বাড়তি হাড়ের জন্ম: কানের মধ্যবর্তী অবস্থানে অস্বাভাবিক ভাবে কোনো হাড় বেড়ে উঠলেও কানের মধ্যে এমন শব্দ হতে পারে। যার ফলে মস্তিষ্কের সঙ্গে যুক্ত কানের স্নায়ুগুলোতে কোনো সমস্যা তৈরি হয়। কানের হাড়ের অস্বাভাবিক বৃদ্ধির প্রথম লক্ষণই হচ্ছে কান ঝিঁ ঝিঁ অথবা ভোঁ ভোঁ করা। ৫০ থেকে ৬০ বছর বয়সিদের মধ্যে এই সমস্যা বেশি হয়।

থাইরয়েড: ‘হাইপারথাইরয়েডিজম’-এর সঙ্গে কানের সম্পর্ক আছে, এ বিষয়ে অনেকেই ওয়াকিবহাল নয়। চিকিৎসকরা জানাচ্ছেন, থাইরক্সিন হরমোন শ্রবণতন্ত্রের স্বাভাবিক বিকাশে সহায়তা করে। কিন্তু থাইরক্সিন হরমোন যখন প্রয়োজনের তুলনায় কম উৎপন্ন হয়, তখন তা শ্রবণক্ষমতাকেও প্রভাবিত করে। তাই থাইরয়েডের মাত্রা বাড়লে কান থেকে শব্দ শোনা যায়।