• রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

মস্তিষ্কের ক্ষমতা বাড়াবে যেসব খাবার

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২৩  

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মস্তিষ্কের কর্মক্ষমতাও ধীরে ধীরে কমতে থাকে। আর এর জেরে কাজ করতে গিয়ে বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হতে হয়। কিন্তু বয়স বাড়লেও আপনি আপনার মস্তিষ্কের স্বাস্থ্যকে ভালো রাখতে পারেন। কীভাবে?
মস্তিষ্কের ক্ষমতা বাড়াবে যেসব খাবার

বাদাম এবং বীজ জাতীয় খাবার: বাদাম এবং বীজ জাতীয় খাবার ভিটামিন ই-এর ভালো উৎস। সঠিক মাত্রার ভিটামিন ই মস্তিষ্কের দক্ষতা হ্রাস পাওয়া কমায়। মস্তিষ্কের স্বাস্থ্য ঠিক রাখতে দিনে ১ আউন্স বাদাম যেমন- আখরোট, কাজু, পেস্তা, চিনা বাদাম এবং কুমড়োর বীজ, সূর্যমুখীর বীজ, তিল বীজ খেতে পারেন।

অ্যাভোকাডো: মস্তিস্কের উন্নতিতে সাহায্য করে এটি। অ্যাভোকাডো একটি ফ্যাটি ফল, যা স্বাস্থ্যকর রক্ত প্রবাহে সাহায্য করে।

গোটা শস্য: ওটসমিল, পাউরুটি, বাদামী চালের মত গোটা শস্যদানা হৃদরোগের ঝুঁকি কমায়। এরই সঙ্গে মস্তিষ্কের স্বাস্থ্যও রক্ষা করে।

কড়াইশুঁটি: কড়াইশুঁটি রক্তে চিনির মাত্রাকে স্থিতিশীল রাখে। গ্লুকোজ হল মস্তিষ্কের জ্বালানি। যদিও মস্তিস্ক গ্লুকোজ সংরক্ষণ করতে পারে না, এটি শক্তির ক্রমাগত প্রবাহের ওপর নির্ভর করে এবং মটরশুঁটি এটি দিতে পারে।

ডালিম: ডালিমে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে বলে এটি ফ্রি র‌্যাডিক্যালের আক্রমণ থেকে মস্তিস্ককে রক্ষা করতে পারে।

চা: ঠান্ডা অথবা গরম সদ্য তৈরি চায়ে পরিমিত পরিমাণে ক্যাফেইন থাকে, যা মস্তিস্কের শক্তি বৃদ্ধি করে। এছাড়াও চায়ে ক্যাটেচিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা রক্ত প্রবাহের উন্নতিতে সাহায্য করে।

ডার্ক চকোলেট: ডার্ক চকোলেটে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান এবং ক্যাফেইনসহ প্রচুর প্রাকৃতিক উদ্দীপক থাকে, যা মনোযোগ বৃদ্ধি করে। এবং অ্যান্ডোরফিন এর উৎপাদনকেও উদ্দীপিত করে যা মেজাজের উন্নতিতে সাহায্য করে।

তৈলাক্ত মাছ: তৈলাক্ত মাছ খাওয়া মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধির জন্য বিশেষ উপকারী। স্যামন, সার্ডিন, টুনা, ম্যাকারেল প্রভৃতি মাছ নিয়মিত খাওয়া উচিত।