• রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

কোমর ব্যথায় যেসব খাবার উপকারী

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২৩  

কোমর কিংবা পিঠে ব্যথা এখন অনেক বেশি পরিচিত। কারণ বেশিরভাগ মানুষ একটানা বসে কাজ করার কারণে এই সমস্যা বেড়ে চলেছে। কাজের মাঝে মাঝে উঠে হাঁটাহাঁটি করার কথা যতই বলা হোক, কাজ ছেড়ে উঠতে পারেন কম মানুষই। যে কারণে ব্যথার সমস্যা আরও বাড়ে। এর সঙ্গে অস্বাস্থ্যকর খাবার খাওয়া, প্রয়োজনীয় পুষ্টির অভাব তো রয়েছেই। কোমর ব্যথা থেকে বাঁচতে নিয়মিত শরীরচর্চা ছাড়াও খেয়াল রাখতে হবে খাবারের দিকে। চলুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলো খাবেন-

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খান

আপনি যদি মাঝেমাঝেই কোমর ব্যথায় ভুগে থাকেন তাহলে নিয়মিত ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খেতে হবে। এই তালিকায় রাখতে পারেন বিভিন্ন ধরনের বাদাম, তৈলাক্ত ও সামুদ্রিক মাছ, চিয়া সীড ইত্যাদি। এসব খাবারে ভালো পরিমাণ ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়। রান্নার কাজে ব্যবহার করুন অলিভ অয়েল ও সরিষার তেল।

 

প্রোটিনযুক্ত খাবার খান

প্রোটিনযুক্ত খাবারের প্রয়োজনীয়তা রয়েছে শরীরে। এই উপাদানের অভাবে অনেক সময় শরীরে সমস্যা দেখা দেয়। হতে পারে কোমরে ব্যথা। তাই নিয়মিত খাবারের তালিকায় প্রোটিন যোগ করুন। ডিম, দুধ, মুরগির মাংস, ডাল ও বিভিন্ন ধরনের মাছ খান। এতে উপকার পাবেন।

অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যযুক্ত খাবার খান

আপনার বিভিন্ন ধরনের ব্যথা দূর করতে কাজ করবে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যযুক্ত খাবার। আমাদের রান্নাঘরেই এমন অনেক মসলা থাকে, যেগুলোতে রয়েছে এই ধরনের বৈশিষ্ট্য। সেসব মসলার মধ্যে রয়েছে গোল মরিচ, দারুচিনি ইত্যাদি। এর পাশাপাশি হলুদও খেতে পারেন নিয়মিত। কারণ হলুদ খেলে তা জয়েন্টের ব্যথা কমাতে কাজ করে।

মূল জাতীয় শাক-সবজি

মাটির নিচে হয় এমন শাক-সবজি খেতে পারেন। মূল জাতীয় এসব শাক-সবজি আপনাকে ব্যথা থেকে মুক্তি দিতে কাজ করবে। এসবের মধ্যে রয়েছে মূলা, বীট, গাজর, শালগম ইত্যাদি। এসব সবজিতে পাওয়া যায় অ্যান্টিঅক্সিডেন্ট, যা ব্যথা দূর করতে দারুণ কার্যকরী।

 

সবুজ শাক-সবজি খান

সবুজ শাক-সবজির অনেক উপকারিতা রয়েছে। নিয়মিত খাবারের তালিকায় রাখুন পালংশাক, বাঁধাকপি, ফুলকপি, ব্রকোলির মতো সবজি। এগুলোতে থাকে ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন কে। সেইসঙ্গে আরও থাকে সালফোরাফেন নামক একটি যৌগ, যা ব্যথা দূর করতে কাজ করে।

তাজা ফল খান

প্রতিদিন তাজা ফলমূল খেতে হবে। কারণ এসব ফল আপনার ব্যথা দূর করার পাশাপাশি সুস্থ রাখতেও কাজ করবে। প্রতিদিনের খাবারে তালিকায় তাই আনারস, আপেল, চেরি, বেরি ও লেবু জাতীয় ফল, আঙুর ইত্যাদি রাখুন। এতে উপকার পাবেন দ্রুত।