• শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১১ ১৪৩০

  • || ১৩ শা'বান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

প্রবল বৃষ্টিপাতে ইকুয়েডরে পাহাড় ধসে নিহত ৭, নিখোঁজ ৪৬

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৮ মার্চ ২০২৩  

প্রবল বৃষ্টিপাতের ফলে মধ্য আমেরিকার দেশ ইকুয়েডরে পাহাড় ধস হয়েছে। এতে অন্তত ৭ জন নিহত ও আহত হয়েছেন আরো ২৩ জন। এছাড়া নিখোঁজ রয়েছেন ৪৬ জন।
ইকুয়েডরের শিম্বোরাজো প্রদেশের আলাউসি শহরে রোববার দিবাগত রাতে পাহাড় ধসের ঘটনা ঘটে বলে জানিয়েছে দেশটির জাতীয় রিস্ক এজেন্সি বিষয়টি নিশ্চিত করেছে।
সোমবার এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা আল জাজিরা।

যদিও সোমবার একটি প্রাথমিক বিবৃতিতে পাহাড় ধসে ১৬ জন নিহতের তথ্য জানিয়েছিল ইকুয়েডরের জাতীয় রিস্ক এজেন্সি। কিন্তু পরে সংস্থাটি এ সংখ্যা সংশোধন করে জানায়,সাত জন মারা গেছে এবং মাটির নিচে চাপাপড়া অন্তত ৩২ জনকে উদ্ধার করা হয়েছে।

ইকুয়েডরের পরিবহন মন্ত্রী দারিও হেরেরা দুর্ঘটনাকবলিত এলাকা আলাউসি পরিদর্শন করেন। এ সময় তিনি জানান, আমাদের এখন প্রধান লক্ষ্য ঘরগুলো থেকে মানুষজনকে সরিয়ে নিরাপদে নেয়া।

টুইটারে প্রকাশিত এক বিবৃতিতে রিস্ক এজেন্সি বলেছে, এ পাহাড় ধসের ঘটনায় অন্তত ৫০০ ব্যক্তি ক্ষতিগ্রস্ত হয়েছেন এবং অন্তত ১৬৩টি বাড়ি বিধ্বস্ত হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, উদ্ধারকারীরা ডগ স্কোয়াডের সহায়তা নিয়ে মাটির নিচে চাপা পড়াদের উদ্ধারে কাজ করে যাচ্ছে। কিছু কিছু স্থানে পুরো বাড়িই মাটির নিচে চাপা পড়ে গেছে।

দেশটির প্রেসিডেন্ট গুইলারমো ল্যাসো চলতি মাসের শুরুর দিকে তীব্র আবহাওয়া এবং শক্তিশালী ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ১৪টি প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করেন।