• শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

ভাঙা ও হলুদ হয়ে যাওয়া নখের যত্ন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৪ অক্টোবর ২০২২  

প্রতিদিন রান্না এবং হাত দিয়ে ভাত খেতে খেতে নখে হলুদ দাগ পড়ে যেতে পারে। আবার অনেকের নখ সহজে ভেঙে যায়। দেখতে তখন বেশ বাজে লাগে। তাই নখের যত্ন নিন। কীভাবে নেবেন সেই বিষয়ে জেনে নিন।

নখ পরিষ্কার

প্রথমেই নখ সুন্দর করে কেটে নিতে হবে। একেবারে ছোট করেও কেটে ফেলবেন না। আলতো করে নখের অতিরিক্ত অংশ কেটে বাদ দিন। যাতে আপনার নখ দেখতে ভালো লাগে। এরপর নখ পরিষ্কার করা প্রয়োজন। তরকারি থেকে অনেক সময় নখে হলুদ ময়লা জমতে পারে। হাত ধোয়ার জন্য ক্ষারমুক্ত সাবান ব্যবহার করুন। হালকা গরম পানিতে সাবান গুলে মিশিয়ে দিন। এবার নখ কিছুক্ষণ চুবিয়ে রাখুন। তারপর ব্রাশ দিয়ে ধীরে ধীরে নখ ঘষে নিন। পানি দিয়ে ধুয়ে মুছে নিন।

হলুদ দাগ

>> টি-ট্রি অয়েল এবং অলিভ অয়েল বেশ কার্যকর। একটি পাত্রে চার-পাঁচ ফোঁটা টি ট্রি অয়েল নিন। এরপর তার সঙ্গে সমপরিমাণ অলিভ অয়েল মিশিয়ে নিন। মিশ্রণটি নখে লাগিয়ে নিন। ১৫ মিনিট অপেক্ষা করুন। সামান্য গরম পানি দিয়ে নখ ধুতে হবে। সপ্তাহে অন্তত দুবার এভাবেই নখের পরিচর্যা করুন। নখ সুন্দর থাকবে।

>> গোলাপ জলে আছে অ্যান্টিসেপটিক, অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান। যা প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসেবে কাজ করে। তাই নখের চারপাশে আর্দ্রতা ধরে রাখতে ও নখ ভালো রাখতে এটি কার্যকর। প্রতিদিন তুলায় গোলাপ জল লাগিয়ে নখ পরিষ্কার করতে পারেন। এতে নখ ভালো থাকবে।