• বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৬ ১৪৩০

  • || ১৮ শা'বান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে

গোসলের সময় প্রস্রাবের অভ্যাস হতে পারে বিপজ্জনক!

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০২৩  

গোসলের আগে প্রস্রাব করার ঘটনা স্বাভাবিক হতে পারে। তবে কিছু মানুষ আছেন যারা গোসলের সময় অর্থাৎ শরীরে পানি পড়ার সঙ্গে সঙ্গেই প্রস্রাব করেন।

এর অর্থ হলো, যাদের এ অভ্যাস আছে তারা কিন্তু একসঙ্গে দুটি কাজ করেন। তবে অনেকেরই হয়তো জানা নেই, গোসলের সময় প্রস্রাবের অভ্যাস হতে পারে স্বাস্থ্যের জন্য বিপজ্জনক।

চিকিৎসক ও বিশেষজ্ঞরা এই অভ্যাসকে ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখেন। চলুন তবে জেনে নেওয়া যাক কেন গোসলের সময় প্রস্রাব করা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে-

পেলভিক ফ্লোর ফিজিক্যাল থেরাপিস্ট অ্যালিসিয়া জেফরি-থমাসের মতে, অনেক মানুষ জানেন না এটি একটি নোংরা অভ্যাস। এই বিষয়ে হয়তো অনেকেই মনোযোগ দেন না। তবে গোসলের সঙ্গে প্রস্রাব করলে স্বাস্থ্যে খারাপ প্রভাব ফেলে।

বাথরুম কিন্তু টয়লেট নয়

বিশেষজ্ঞের মতে, বাথরুম আর টয়লেট দুটো আলাদা স্থানে হওয়া ভালো। তবে গোসলের সময় আপনি যদি ঝরনার পানির সঙ্গে প্রস্রাব করেন তাহলে গোসলের স্থানটি কিন্তু নোংরা হবে। অথচ গোসলের জায়গা পরিষ্কার রাখা উচিত সবারই।

মূত্রাশয় দুর্বল হতে পারে

অ্যালিসিয়া জেফরি-থমাস সতর্ক করেছেন, আপনি যখন গোসলের সময় পানির প্রবাহে শব্দে প্রস্রাব করেন তখন কিন্তু তা অভ্যাসে পরিণত হয়। এক্ষেত্রে আপনি কিন্তু মূত্রাশয়কে শিক্ষা দিচ্ছেন যে এটি পানির শব্দে খালি হওয়া দরকার।

আর এ কারণে অভ্যাসবশত পানির শব্দ শুনলে এ ধরনের ব্যক্তিরা যেখানে সেখানে মূত্রত্যাগ করতে পারে। বিশেষজ্ঞের মতে, এই অভ্যাস পেলভিক ফ্লোর ডিসফাংশনের কারণ হতে পারে। এ ধরনের ব্যক্তিদের কোনো শব্দ শুনলেই প্রস্রাব বেরিয়ে যেতে পারে।

পেলভিক পেশী দুর্বল হয়

চিকিৎসকদের ধারণা, গোসলের সময় প্রস্রাব করা নারীদের জন্য বেশি ক্ষতিকর। এর প্রধান কারণ হলো, নারীরা যখন দাঁড়িয়ে প্রস্রাব করার চেষ্টা করেন, তখন তারা মূত্রাশয় সম্পূর্ণ খালি করতে পারেন না। ফলে পেলভিক পেশিতে বেশি চাপ পড়ে ও তা ধীরে ধীরে দুর্বল হয়ে যায়।

অন্যদিকে পুরুষদের প্রোস্টেট থাকায় তারা দাঁড়ানো অবস্থায়ও ঠিকমতো প্রস্রাব করতে পারেন। তবে নারী-পুরুষ কারও উচিত নয় গোসলের সঙ্গে প্রস্রাব করা।

প্রস্রাবে ইনফেকশনের ঝুঁকি

চিকিৎসকরা পরামর্শ দেন, আপনার যদি মূত্রনালির সংক্রমণের (ইউটিআই) ইতিহাস থাকে বা পাবলিক টয়লেট কিংবা বাথরুম ব্যবহার করেন তাহলে এই অভ্যাস এড়ানো উচিত।

কারণ আপনার প্রস্রাবের জীবাণু বাথরুমে থাকতে পারে ও অন্য কাউকে তা প্রভাবিত করতে পারে। এমনকি আপনি নিজেও ইউটিআই’তে আক্রান্ত হতে পারেন। তাই গোসলের সময় সবারই সতর্ক থাকা উচিত।