• শনিবার ০২ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৮ ১৪৩০

  • || ২০ শা'বান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বেইলি রোডে অগ্নিকান্ড কবলিত ভবনে ফায়ার এক্সিট না থাকায় হতাশ নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে

শীতের অনুষঙ্গ বের করার আগে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২৩  

শীত আসি আসি করছে। দিনভর রোদের তাপ থাকলেও সন্ধ্যার পর হিম বাতাসটা বেশ টের পাওয়া যাচ্ছে। এসময় পাতলা চাদর বা ডেনিমের জ্যাকেট গায়ে জড়িয়ে নিলে বেশ আরাম হয়। তবে এগুলো ব্যবহারের আগে কিছু বিষয় মাথায় রাখা জরুরি। বছরের একটি বড় সময় শীতের অনুষঙ্গগুলো আবদ্ধ অবস্থায় থাকে। ফলে ভ্যাপসা গন্ধ কিংবা জীবাণুর আনাগোনা থাকতে পারে এগুলোতে। ভালোভাবে জীবাণুমুক্ত করে না নিলে অ্যালার্জির মতো সংক্রমণের ঝুঁকি বাড়তে পারে। জেনে নিন শীতের পোশক ও অনুষঙ্গ ব্যবহারের আগে করণীয় সম্পর্কে।

শীতের পোশাক গত বছর উঠিয়ে রাখার আগে ধুয়ে পরিষ্কার করে রাখলে এই বছর আবার ধুয়ে নেওয়ার প্রয়োজন নেই। বরং কড়া রোদে উল্টেপাল্টে দুই দিন রেখে এরপর ব্যবহার করুন।
সোয়েটার বা উলের পোশাক ধুয়ে নেওয়ার প্রয়োজন হলে ঠান্ডা পানিতে বেবি শ্যাম্পু মিশিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রেখে এরপর ধুয়ে নিন।
লেপ যেহেতু ধোয়া যায় না, সেহেতু ভ্যাপসা গন্ধ দূর করতে রোদে দেওয়া ছাড়া বিকল্প নেই। কড়া রোদে দুইদিক উল্টে কয়েক ঘণ্টা রাখুন ব্যবহারের আগে। কভার ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করে শুকিয়ে এরপর পরিয়ে নিন লেপে।
কম্বল উঠিয়ে রাখার আগে ধুয়ে না রাখলে লন্ড্রিতে দিয়ে ড্রাই ওয়াশ করিয়ে নিন। বাড়িয়ে ধুতে চাইলে শ্যাম্পুমিশ্রিত পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে ধুয়ে নিন। কম্বলে কভার ব্যবহার করবেন।
ফ্লানেলের পোশাক ও পাতলা শাল ধোয়ার জন্যও ব্যবহার করতে পারেন শ্যাম্পু। এতে পোশাকের উজ্জ্বলতা বজায় থাকবে।
কাশ্মিরি চাদর ও পশমি পোশাক না ধুলেই ভালো করবেন। এগুলো রোদে কিছুক্ষণ রেখে তারপর ব্যবহার করুন।
কাঁথা ব্যবহারের আগে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিন ভালো করে।