• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী

ভেদরগঞ্জের বিদ্যালয়ে বিদ্যালয়ে বই উৎসব

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২ জানুয়ারি ২০২৪  

শরীয়তপুর প্রতিনিধিঃ প্রতি বছরের মতো এবারও নতুন বছরের প্রথম দিন সোমবার (১জানুয়ারি) সারা দেশের ন্যায় ভেদরগঞ্জ উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলো বই উৎসব পালন করা হয়েছে। তবে জাতীয় নির্বাচনের কারণে কেন্দ্রীয়ভাবে বৃহৎ আকারে বই উৎসব না হলেও বিদ্যালয়ে বিদ্যালয়ে জাঁক জমক ভাবে বই উৎসব পালন করা হচ্ছে।

 ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাজিবুল ইসলাম,সকালে ভেদরগঞ্জ উপজেলার সাজনপুর ইসলামিয়া উচ্চ বিদ্যালয় মাঠে পৃথক অনুষ্ঠানের মাঝ দিয়ে। সাজনপুর ইসলামিয়া উচ্চ বিদ্যালয় ও ৪নং সাজনপুর প্রাথমিক বিদ্যালয়ের ২০২৪ সালের বই উৎসব উদ্বোধন করেন।

প্রাথমিক বিদ্যালয়ের বই উৎসবে সভাপতিত্ব করেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ আবদুস সোবাহান মুন্সী,অপর দিকে সাজনপুর উচ্চ বিদ্যালয়ের বই বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি হাজি মোঃ ফিরোজ হোসেন খান।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এস এম গিয়াস উদ্দিন,সহকারি উপজেলা শিক্ষা অফিসার মসিউর রহমান,সাজনপুর ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জিত কুমার বারুরী,সমাজ সেবক মোঃ হাসান খানসহ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য বর্গ,শিক্ষক মন্ডলী, অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ।

প্রধান অতিথি ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাজিবুল ইসলাম বলেন, আমাদের দেশের সরকার ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বছরের প্রথম দিনে দেশের সকল শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেন। তিনি শিশু ও কিশোর শিক্ষার্থীদের কে স্মাট বাংলাদেশ স্মাট নাগরী হিসেবে গড়ে তুলতে শিক্ষদের প্রতি আহবান জানান। তিনি বলেন, ২০২৪ শিক্ষাবর্ষে মোট ৩ কোটি ৮১ লাখ ২৮ হাজার ৩৫৪ জন শিক্ষার্থী ও শিক্ষকদের মধ্যে ৩০ কোটি ৭০ লাখ ৮৩ হাজার ৫১৭টি পাঠ্যবই ও শিক্ষক সহায়িকা বিতরণ করা হবে। এর মধ্যে প্রাক-প্রথমিক ৩০ লাখ ৮০ হাজার ২০৫ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ৬১ লাখ ৯৩ হাজার ৮৭৮টি পাঠ্যবই।  প্রাথমিকে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ১ কোটি ৮২ লাখ ৫৫ হাজার ২৮৪ জনকে দেওয়া হবে ৮ কোটি ৭৪ লাখ ৪ হাজার ৬৯৭টি পাঠ্যবই। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৮৫ হাজার ৭২২ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ২ লাখ ৫ হাজার ৩১টি পাঠ্যবই। এছাড়া প্রাথমিক স্তরের ইবতেদায়ি প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৩০ লাখ ৯৬ হাজার ৬০৮ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ২ কোটি ৭১ লাখ ৮৭ হাজার ৭৭৬টি পাঠ্যবই।

মাধ্যমিক স্তরের ষষ্ট, থেকে নবম শ্রেণি পর্যন্ত ১ কোটি ৪ লাখ ৯০ হাজার ১০৭ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ১৩ কোটি ২৩ লাখ ৬১ হাজার ৭৬৭টি পাঠ্যবই। দাখিল ষষ্ট থেকে নবম শ্রেণি পর্যন্ত ২৪ লাখ ২৩ হাজার ৩৪৮ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ৪ কোটি ১৪ লাখ ৪৭ হাজার ৬৪২টি পাঠ্যবই।  ইংরেজি ভার্সনের ষষ্ট থেকে নবম শ্রেণি পর্যন্ত ১ লাখ ৭৩ হাজার ৮৫৫ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ১১ লাখ ৭২ হাজার ৫৭টি পাঠ্যবই। কারিগরি ট্রেডের জন্য ষষ্ট থেকে নবম শ্রেণি পর্যন্ত ২ লাখ ৪৪ হাজার ৫৩৪ জন শিক্ষার্থীকে ৩৪ লাখ ৯৪ হাজার ৭০২টি পাঠ্য বই।  এসএসসি ভকেশনাল ৬ হাজার ১৫ জন শিক্ষার্থীকে ১ লাখ ৭৯ হাজার ২৯৫টি পাঠ্য বই। দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য দেওয়া হবে ৭২৮টি বই।