• শনিবার ০২ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৮ ১৪৩০

  • || ২০ শা'বান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বেইলি রোডে অগ্নিকান্ড কবলিত ভবনে ফায়ার এক্সিট না থাকায় হতাশ নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে

বিষ প্রয়োগ করায় ১২টি পাখির মৃত্যু, জমির মালিককে জরিমানা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২৪  

শরীয়তপুর প্রতিনিধি : শরীয়তপুরের ডামুড্যায় কৃষি জমিতে (গম খেত) বিষ প্রয়োগ করায় ১২টি পাখির মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। শুক্রবার (১২ জানুয়ারি) বিকেল সাড়ে ৪টার দিকে ওই জমির মালিককে দুই হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত।

এরআগে সকাল থেকে দুপুর পর্যন্ত জমিতে বিষ প্রয়োগের ফলে বিভিন্ন প্রজাতির ঘুঘু ও শালিক পাখির মৃত্যু হয়। ডামুড্যা উপজেলার সিড্যা ইউনিয়নের মধ্য সিড্যা গ্রামের খনারপাড় এলাকায় ফসলি জমির মাঠে এ ঘটনা ঘটে। কিছু পাখি জমিতে রশ্মি দিয়ে টানিয়ে রাখতে দেখা যায়। পরে পাখির মৃত্যুর বিষয়টি চারদিকে জানাজানি হলে ওই কৃষক পাখিগুলো মাটিতে পুতে রাখেন।

ডামুড্যা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজন দাস গুপ্ত বলেন,তিনি আরও বলেন, আমি জানতে পেরে ডামুড্যা থানার ওসিকে নিয়ে ঘটনাস্থলে গিয়েছিলাম। আমি স্থানীয় ও জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলে জানতে পারি ১০ থেকে ১২ টি পাখি মেরেছেন কৃষক শাজাহান মাদবর। পরে কৃষি জমিতে বিষ প্রয়োগ করে পাখি হত্যা করার দায়ে শাজাহানকে দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে। বন্যপ্রাণী সংরক্ষণ আইন, ২০১২ এর ৬ (১) (ক) অনুচ্ছেদ লঙ্ঘনের অপরাধে ২৬ অনুচ্ছেদ অনুসারে এই জরিমানা করা হয়। ভবিষ্যতে এমন কাজ আর করবেনা, এই মর্মে মুচলেকা গ্রহণ করা হয়েছে।