• শুক্রবার ১৪ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

বিষ প্রয়োগ করায় ১২টি পাখির মৃত্যু, জমির মালিককে জরিমানা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২৪  

শরীয়তপুর প্রতিনিধি : শরীয়তপুরের ডামুড্যায় কৃষি জমিতে (গম খেত) বিষ প্রয়োগ করায় ১২টি পাখির মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। শুক্রবার (১২ জানুয়ারি) বিকেল সাড়ে ৪টার দিকে ওই জমির মালিককে দুই হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত।

এরআগে সকাল থেকে দুপুর পর্যন্ত জমিতে বিষ প্রয়োগের ফলে বিভিন্ন প্রজাতির ঘুঘু ও শালিক পাখির মৃত্যু হয়। ডামুড্যা উপজেলার সিড্যা ইউনিয়নের মধ্য সিড্যা গ্রামের খনারপাড় এলাকায় ফসলি জমির মাঠে এ ঘটনা ঘটে। কিছু পাখি জমিতে রশ্মি দিয়ে টানিয়ে রাখতে দেখা যায়। পরে পাখির মৃত্যুর বিষয়টি চারদিকে জানাজানি হলে ওই কৃষক পাখিগুলো মাটিতে পুতে রাখেন।

ডামুড্যা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজন দাস গুপ্ত বলেন,তিনি আরও বলেন, আমি জানতে পেরে ডামুড্যা থানার ওসিকে নিয়ে ঘটনাস্থলে গিয়েছিলাম। আমি স্থানীয় ও জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলে জানতে পারি ১০ থেকে ১২ টি পাখি মেরেছেন কৃষক শাজাহান মাদবর। পরে কৃষি জমিতে বিষ প্রয়োগ করে পাখি হত্যা করার দায়ে শাজাহানকে দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে। বন্যপ্রাণী সংরক্ষণ আইন, ২০১২ এর ৬ (১) (ক) অনুচ্ছেদ লঙ্ঘনের অপরাধে ২৬ অনুচ্ছেদ অনুসারে এই জরিমানা করা হয়। ভবিষ্যতে এমন কাজ আর করবেনা, এই মর্মে মুচলেকা গ্রহণ করা হয়েছে।