• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

নড়িয়ায় ৪ কিলোমিটার খাল পুন:খনন কাজের উদ্বোধন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৯ মার্চ ২০২৪  

শরীয়তপুর প্রতিনিধি : শরীয়তপুরের নড়িয়া উপজেলার কেদারপুর ইউনিয়নে থেকে ভূমখাড়া ইউনিয়ন পর্যন্ত প্রায় ৪.১ কিলোমিটার প্রায় ৪০ বছর যাবৎ ভরাট, দখল ও দূষণে নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল। এতে দূর্ভোগে পড়ে খালের দুই পাশের ২ হাজার হেক্টর জমির কয়েক হাজার কৃষক। এ সমস্যা সমাধানে পানি উন্নয়ন বোর্ড ৭১ লাখ ৩৭ হাজার ব্যয়ে এই খাল পুন: খননের উদ্যোগ গ্রহন করেন। বৃহস্পতিবার বিকালে সাবেক সম্পদ উপমন্ত্রী ও শরীয়তপুর-২ আসনের সংসদ সদস্য একেএম এনামুল হক শামীম এই খাল টি পুন: খনন কাজের উদ্বোধন করেন।

জানাগেছে, ৪০ বছর ধরে নড়িয়া উপজেলার কেদারপুর ও ভূমখাড়া ইউনিয়নের মধ্যবর্তী ৪.১ কিলোমিটার খালটি দখল, দুষন ও ভরাট হয়ে যায়। ফলে এলাকার ২ হাজার হেক্টর জমির কয়েক হাজার কৃষক জমিতে সেচ দিতে অতিরিক্ত অর্থ ব্যয় করতেন। এছাড়াও এলাকায় সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতার সৃষ্টি হতো। কৃষক ও স্থানীয়দের কথা চিন্তা করে স্থানীয় সংসদ সদস্য এনামুল হক শামীমের প্রচেষ্টায় ৭১ লাখ ৩৭ হাজার টাকা ব্যয়ে খালটি পুন: খননের উদ্যোগ নেয় পানি উন্নয়ন বোর্ড শরীয়তপুর। বৃহস্পতিবার সংসদ সদস্য এনামুল হক শামীম খাল পুন: খনন কাজের উদ্বোধন করেন। এসময় আওয়ামী লীগের কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ কমিটির সদস্য জহির সিকদার, শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এসএম আহসান হাবীব, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. পারভেজ, কেদারপুর ইউপি চেয়ারম্যান মিহির চক্রবর্তী ও ভূমখাড়া ইউপি চেয়ারম্যান আলমগীর হোসেন সহ আরও অনেক উপস্থিত ছিলেন।

এসময় একেএম এনামুল হক শামীম এমপি বলেন, আগে বছরে এই এলাকায় এক ফসল হতো, খালটি পুন:খনেনর ফলে সেখানে তিনটা ফসল হবে। আশা করি বর্ষার আগেই এই খালটার কাজ শেষ হবে। কাজের গুন মান ঠিক রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করতে হবে।

এসময় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এসএম আহসান হাবীব বলেন, জলাবদ্ধতাকে প্রধান্য দিয়ে আমরা কর্মসূচি নিয়েছি, তারই ধারাবাহিকতায় খাল খনন চলছে। খালটি খনন হলে এই এলাকার কৃষি ও পরিবেশের ভারসাম্য রক্ষা পাবে।