• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

জাটকা সংরক্ষণ সপ্তাহ উপলক্ষে শরীয়তপুরে নৌ র‌্যালি অনুষ্ঠিত

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১১ মার্চ ২০২৪  

শরীয়তপুর প্রতিনিধিঃ "ইলিশ হলো মাছের রাজা, জাটকা ধরলে হবে সাজা" এই প্রতিপাদ্য নিয়ে,শরীয়তপুরে জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন শুরু হযেছে। এ উপলক্ষে ভেদরগঞ্জেরর পদ্মা ও  মেঘনা নদীতে নৌ  র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১১ মার্চ) দুপুরে ভেদরগঞ্জের পদ্মা নদীর নরসিংহপুর ফেরী ঘাট থেকে নৌ র‌্যালি শুরু হয়ে চাঁদপুরে মেঘনা নদী ঘুরে পুনরায় একই স্থানে এসে শেষ হয়।

এর পরে নরসিংহপুর ফেরী ঘাট মসজিদ মাঠে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। ভেদরগঞ্জ উপজেলা সিনিয়র উপজেলা মৎস অফিসার মোঃ নজরুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন শরীয়তপুর জেলা মৎস্য অফিসার মোঃ আমিনুল হক।

বিশেষ অতিথি ছিলেন চরসেন্সাস ইউনিয়নের চেয়ারম্যান বিএম আনোয়ার হোসেন বালা, সদর উপজেলা মৎস্য অফিসার পলাশ চন্দ্র হালদার, গোসাইরহাট উপজেলা মৎস্য অফিসার আমিনুর।

বক্তব্য রাখেন কোস্টগার্ড প্রতিনিধি মাসুম পারভেজ, ভেদরগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মোঃ আমির হোসেন, স্থানীয় মেম্বার মোঃ শাহজাহান, মৎস্য জীবী আলী হোসেন, কবির ঢালী। এর পরে পদ্মা নদীতে অনুষ্ঠিত হয় সাঁতার প্রতিযোগিতা ও পুরস্কার বিতরন করা হয়।

প্রধান অতিথি জেলা মৎস্য অফিসার বলেন, এই ৭ দিন সকল মাছ ঘাট, আড়ত ও বাজারে জাটকা বিরোধী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। সেই সঙ্গে নিয়মিত অভিযান জুন পর্যন্ত চলবে। ‘জাটকা নিধনের সঙ্গে যারা জড়িত তাদের বিষয়ে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, ‘দেশের মোট মৎস্য উৎপাদনের প্রায় ১১ দশমিক ৬ শতাংশ আসে ইলিশ থেকে, যা একক প্রজাতি হিসেবে সর্বোচ্চ। জিডিপিতে ইলিশের অবদান ১ শতাংশের বেশি। ইলিশ উৎপাদনকারী ১১টি দেশের মধ্যে বাংলাদেশ শীর্ষ স্থানে আছে। বাংলাদেশ এজন্যই ইলিশের জিআই পণ্যের মর্যাদা পেয়েছে।